• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চুলের যত্নে কলার হেয়ার মাস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ১০:৩০ এএম

চুলের যত্নে কলার হেয়ার মাস্ক

সিটি নিউজ ডেস্ক

চুলের আগা ফেটে যাচ্ছে, চুল ঝরে যাচ্ছে কিংবা চুলের রুক্ষতা বেড়ে যাচ্ছে এমন অবস্থায় সমাধান খুঁজে চলেছেন। ধরনের সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে একটি পরিচিত ফল। ফলটি পাওয়া যাবে সারা বছরই। ঠিক ধরেছেন, বলছি কলার কথা। পুষ্টিগুণে ভরা এই কলা শরীরের নানা উপকার করে। সেই সঙ্গে চুল ভালো রাখতেও ব্যবহার করা যায় এটি। নিয়মিত চুলে কলার হেয়ার মাস্ক ব্যবহার করলে মিলবে অনেক ধরনের সমস্যা থেকে সমাধান।

কোন চুলে কলা ব্যবহার করবেন?

চুলের ধরন যেমনই হোক, কলার হেয়ার মাস্ক ব্যবহার করতে বাধা নেই। সুস্থ চুলে যেমন ব্যবহার করা যাবে, তেমনই ব্যবহার করা যাবে রুগ্ন চুলেও। যাদের চুল দুর্বল রুক্ষ হয়ে গেছে, তারা নিয়মিত কলার হেয়ার মাস্ক ব্যবহার করলে চুলে দ্রুত প্রাণ ফিরে আসবে। চুলের আগা ফাটার সমস্যা থাকলে এই মাস্ক সপ্তাহে অন্তত একবার ব্যবহার করুন। এতে চুল কোমল হওয়ার পাশাপাশি ঝলমলে হয়ে উঠবে।

যেভাবে তৈরি করবেন

চুলের দৈর্ঘ্য ঘনত্ব বুঝে কলা নিতে হবে। দুটি বা তিনটি কলা নিন। ক্ষেত্রে আপনি যেকোনো ধরনের কলা নিতে পারেন। এর সঙ্গে মেশান দুই টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ নারিকেলের দুধ, এক টেবিল চামচ নারিকেল তেল, দুই টেবিল চামচ অলিভ অয়েল, কয়েক ফোঁটা গোলাপ জল দুই টেবিল চামচ টকদই।

কলার খোসা ছাড়িয়ে কেটে পাত্রে রাখুন। এরপর তার সঙ্গে মেশান মধু, নারিকেলের দুধ, নারিকেল তেল, অলিভ অয়েল, গোলাপ জল টকদই। সবকিছু খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। চাইলে ব্লেন্ড করেও নিতে পারেন।

কীভাবে এই মাস্ক ব্যবহার করবেন?

প্রথমে চুল ভালোভাবে আঁচড়ে নিতে হবে। খেয়াল রাখবেন, যেন চুলে জট না থাকে। এবার পানি দিয়ে চুল ভালোভাবে ভিজিয়ে নিন। কলার মিশ্রণটি সমস্ত চুলে ভালোভাবে লাগিয়ে নিন। এরপর চিরুনি দিয়ে আরেকবার আঁচড়ে নিন। এতে চুলের সব জায়গায় মিশ্রণটি ভালোভাবে লেগে যাবে। এভাবে রেখে দিন আধা ঘণ্টা। এরপর প্রথমে পরিষ্কার পানিতে ধুয়ে এরপর ভালোভাবে শ্যাম্পু করে নিন।

তারিক/এম. জামান

আর্কাইভ