• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

পুষ্টিগুণে ভরা কাঁচা দুধ খাওয়ার অপকারিতা

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৩:১৪ এএম

পুষ্টিগুণে ভরা কাঁচা দুধ খাওয়ার অপকারিতা

সিটি নিউজ ডেস্ক

সুস্থ থাকার জন্য যে সব খাবার নিয়মিত খেতে হবে, তার মধ্যে একটি হলো দুধ। অনেকে বেশি পুষ্টির আশায় কাঁচা দুধ খেয়ে থাকেন। নানা পুষ্টিগুণে ভরা দুধ খাওয়ার উপকারিতার কথা কম-বেশি সবারই জানা। কিন্তু বেশি পুষ্টির আশায় কাঁচা দুধ খেলে কি সত্যি উপকার মেলে? নাকি লাভের আশায় খেতে গিয়ে ক্ষতিই হয় বেশি? চলুন জেনে নেওয়া যাক-

কাঁচা দুধ কি স্বাস্থ্যকর?

কাঁচা দুধ স্বাস্থ্যকর এমনটা বিশ্বাস করেই খাওয়া হয়। দুধে থাকে এনজাইম, এটি স্বাস্থ্যকর প্রোটিনে ভরা। আমাদের শরীর দুধ থেকে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে। এ দিকে দুধে থাকা জীবাণু এবং ব্যাকটেরিয়া ধ্বংস করার জন্য ফুটিয়ে খাওয়া হয়।

দুধের উপকারিতাঃ দুধের উপকারিতা অনেক। ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন বি, পটাসিয়াম এবং ভিটামিন ডি এর মতো পুষ্টিতে ভরা হলো দুধ। এটি প্রোটিনের একটি ভালো উৎস। দুধ খেলে তা হাড়ের স্বাস্থ্য, কোষ এবং টিস্যু পুনর্জন্ম, মস্তিষ্কের উন্নতিতে সাহায্য করে। সেইসঙ্গে এটি পেশির কার্যকারিতা এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তবে সে জন্য দুধ খেতে হবে সঠিক উপায়ে।



কাঁচা দুধের ক্ষতিকর দিকঃ দুধ পানের সঠিক উপায় সবার ক্ষেত্রে এক নাও হতে পারে। অনেকে আবার কাঁচা দুধ খেতে পছন্দ করেন। কিন্তু কাঁচা দুধ খাওয়া কি নিরাপদ? বিভিন্ন দেশে কাঁচা দুধকে সবচেয়ে বেশি পুষ্টিগুণ সমৃদ্ধ মনে করা হয়। কিন্তু সেই ধারণা অনেকটাই বদলে গেছে। এখন আর কাঁচা দুধ পান করাকে নিরাপদ মনে করা হয় না। কারণ এতে ব্যাকটেরিয়া এবং জীবাণু থাকতে পারে, যা স্বাস্থ্য এবং হজমের বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। এটি অনেক সময় বমি বমি ভাব, হজমজনিত রোগের কারণ হতে পারে।

আরআই/এএল
আর্কাইভ