• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মৌরি দিয়ে ত্বকচর্চার নানা সমস্যার সমাধান পেতে পারেন আপনিও

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ০৬:৫২ পিএম

মৌরি দিয়ে ত্বকচর্চার নানা সমস্যার সমাধান পেতে পারেন আপনিও

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মৌরিতে রয়েছে আয়রন, তামা, দস্তা এবং ক্যালসিয়াম, যা ত্বকের জন্য খুবই উপকারী, সঙ্গে এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধও। ত্বকে মৌরি প্রয়োগের করলে ব্রণ, স্কিন ড্যামেজ, দাগ এবং বলিরেখার সমস্যা কমে যায়।

মৌরি দিয়ে ফেসপ্যাক: মৌরি ও ওটমিল গুঁড়ো করে নিন। এবার এই গুঁড়োর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। তারপর সেই পেস্ট মুখে লাগান। ১০ মিনিট রাখুন। সামান্য পানির ছিটে দিয়ে হালকা হাতে একটু ম্যাসাজ করে নিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এই প্যাক লাগাতে পারলে সবচেয়ে ভালো।

মৌরি দিয়ে টোনার: একটি পাত্রে পানি গরম করে নিন। এবার পানি ফুটে উঠলে তাতে ১ টেবিল চামচ মৌরি দিয়ে ভালো করে ফোটাতে হবে। দেখে নিতে হবে পানির রং পুরো হলুদ হয়ে যায় কিনা। যতটা পানি পাত্রে দিয়ে চুলায় বসিয়েছিলেন তার অর্ধেক হয়ে এলে নামিয়ে নিন। এবার এতে চাইলে কয়েক ফোঁটা মৌরির তেলও যোগ করতে পারেন। এবার ঠান্ডা হলে স্প্রে বোতলে ভরে নিন। দিনে ২বার করে স্প্রে করুন। একবার বানিয়ে দিন ১০ রাখতে পারেন।


চোখের ফোলা ভাব কমানো: প্রথমে ঠান্ডা পানিতে মৌরি ভিজিয়ে রাখুন। এরপর বেটে নিন। তারপর সেই বাটা মৌরি একটা পরিষ্কার কাপড়ে রাখুন। কাপড়ে সামান্য একটু পানি দিন। তারপর কাপড়ের মুখ বন্ধ করে নিন পুটলির শেপ দিয়ে। ওটা চোখের নিচের ফোলা জায়গায় চেপে ধরুন কিছুক্ষণ। পুরো চোখেই এইভাবে আস্তে আস্তে দিন। দেখবেন নিমেষে উপকার পাবেন। সূত্র: হিন্দুস্থান টাইমস বাংলা।

আর্কাইভ