• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

স/ ঙ্গমের সময় মূত্রত্যাগের ইচ্ছে! কীভাবে নিস্তার পাবেন অস্বস্তি থেকে? জেনে নিন

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০২:০৮ এএম

স/ ঙ্গমের সময় মূত্রত্যাগের ইচ্ছে! কীভাবে নিস্তার পাবেন অস্বস্তি থেকে? জেনে নিন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

মিলনের আনন্দ আচমকাই মাটি করে দিতে পারে একটি বিশেষ অনুভূতি। স/ ঙ্গমের মগ্ন সুখের ভিতরে অচিরেই জেগে উঠতে পারে প্রস্রাবের ইচ্ছে। হ্যাঁ, এমন অভিজ্ঞতার শরিক অনেকেই। নিঃসন্দেহে ব্যাপারটা ‘অ্যান্টি ক্লাইম্যাক্স’। কিন্তু কেন হয় এমন?

বিশেষজ্ঞরা বলছেন, এটা তো হতেই পারে, দৈ/ হিক মিলনের ভিতরেই সত্য়িই মুত্রত্যাগের ইচ্ছে জানাচ্ছে শরীর। সেক্ষেত্রে ‘কাজ’ মাঝপথে থমকে রেখে উঠে একবার বাথরুমে যাওয়া যেতেই পারে। কিন্তু অনেক সময়ই এই অনুভূতি হতে পারে অ/ র্গ্যাজমের ইঙ্গিত। পাশাপাশি এই অনুভূতি কোনও বিপদের লক্ষণও হতে পারে। আপনার ব্লাডার কোনও বিপদের সংকেত দিচ্ছে না তো?

বিশেষজ্ঞরা বলছেন, যদি যৌ/ নতার সময় নিয়মিতই আপনার প্রস্রাবের অনুভূতি জেগে ওঠে তাহলে হতেই পারে আপনার শরীরে কোনও জটিলতা দেখা দিয়েছে। সম্ভবত মূত্রনালীতে সংক্রমণ হয়ে থাকতে পারে। সেক্ষেত্রে মূত্রত্যাগের ইচ্ছের পাশাপাশি মূত্রত্যাগের সময় জ্বালা জ্বালা অনুভূতিও হতে পারে। সেক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়াই বাঞ্ছনীয়।

নিউইয়র্কের ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেলথ’ জানাচ্ছে আমেরিকার এক চতুর্থাংশ মহিলাই নানা ধরনের পেলভিক ফ্লোর ডিজঅর্ডারে ভুগছেন। এর মধ্যে অন্যতম হল ব্লাডার নিয়ন্ত্রণের সমস্যা। এর থেকেও স/ ঙ্গমের সময় মূত্রত্যাগের ইচ্ছে জাগতে পারে। সমস্যা হতে পারে পুরুষদেরও। তবে যদি এই ইচ্ছে নিয়মিত না হয়, তাহলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই ধরনের ঝঞ্ঝাট যাতে আপনার স/ ঙ্গমের আনন্দকে মাটি করতে না পারে তাই দৈ/ হিক মিলনের ঠিক আগে একবার বাথরুম থেকে ঘুরে আসুন। ব্লাডার খালি রেখেই শুরু করুন স/ ঙ্গম। সেই সঙ্গে যৌ/ নতার ঘণ্টা দুয়েক আগে থেকে অ্যালকোহল, কফি, নিকোটিন সেবন করা বন্ধ রাখুন। মাঝে মাঝে এই ধরনের সমস্যা হলে চেষ্টা করুন স/ ঙ্গমের সময় একই পজিশনে বেশিক্ষণ না থাকতে। এতে যৌ/ নতাও হবে বৈচিত্রময়, অস্বস্তিদায়ক কোনও অনুভূতির মুখোমুখিও হতে হবে না।
 

আর্কাইভ