• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

৫ মিনিটেই বাপ বাপ বলে পালাবে মাছি! রইল ঘরোয়া উপায়ে মাছির সমস্যা থেকে মুক্তি পাওয়ার ব্রহ্মাস্ত্র

প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৬:১৬ পিএম

৫ মিনিটেই বাপ বাপ বলে পালাবে মাছি! রইল ঘরোয়া উপায়ে মাছির সমস্যা থেকে মুক্তি পাওয়ার ব্রহ্মাস্ত্র

লাইফস্টাইল ডেস্ক

মাছির জ্বালায় আমাদের অনেকেরই প্রাণ অতিষ্ঠ হয়ে গিয়েছে। মাছি দেখলে অনেকেরই গা ঘিনঘিন করে ওঠে। পাশাপাশি এটি আমাদের স্বাস্থ্যের জন্যেও প্রচণ্ড ক্ষতিকর। খাবারের ওপর মাছি বসলে সেই খাবার যদি খাওয়া হয়, তাহলে নানান রোগের সম্ভাবনা দেখা যায়। সেই জন্য অনেকেই মাছি তাড়ানোর জন্য আস্থা রাখেন বাজার থেকে কেনা ধূপ, কয়েল কিংবা স্প্রে’তে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এগুলির প্রভাব দীর্ঘস্থায়ী হয় না। আজকের প্রতিবেদনে তাই এমন কিছু ঘরোয়া উপাদানের নাম তুলে ধরা হল যেগুলি প্রয়োগ করলে বাপ-বাপ করে দূর হবে মাছি।

নুন জলের ব্যবহার- রান্নাঘর এবং ঘরদোর যদি অপরিষ্কার থাকে তাহলে সেখানে মাছির উপদ্রব হবেই। সেই সমস্যা দূর করার জন্য নুন জল দারুণ কার্যকর। একটি পাত্রে নুন এবং জল নিয়ে সেটা ভালো করে ফুটিয়ে নিন। এরপর সেটি একটি স্প্রে বোতলে ভরে রাখুন। এবার এই স্প্রে মাঝেমধ্যেই রান্নাঘরের সব কোণায় ছিটিয়ে দিন। দেখবেন বিদায় নিয়েছে সব মাছি।

 

Salt Water

ভিনিগার- অনেকেই জানেন না, মাছি ভিনিগারে প্রচণ্ড আকৃষ্ট হয়। সেই জন্য একটি পাত্রে কিছুটা ভিনিগার নিয়ে সেটি প্লাস্টিক দিয়ে মুড়ে দিন। এরপর সেই প্লাস্টিকের ওপর ছোট ছোট ফুটো করে দিন যাতে মাছিগুলি পাত্রের ভেতর প্রবেশ করতে পারে। কিন্তু খেয়াল রাখবেন ফুটোগুলি যাতে এমন হয় যেখান থেকে মাছি বেরোতে পারবে না।

দুধ- এক গ্লাস দুধ, একটুঁ চিনি এবং কিছু গোলমরিচ প্রথমে ভালো করে ফুটিয়ে নিন। এরপর সেই মিশ্রণ রান্নাঘরের কোণায় রেখে দিন। দুধ-চিনি এবং গোলমরিচের এই মিশ্রণ রান্নাঘরে রাখলে মাছি বিদায় নেবে।

 

 

আর্কাইভ