• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের জন্য জরুরি ঘোষণা

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১, ০৭:২১ পিএম

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণকারীদের জন্য জরুরি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

করোনাভাইরাস প্রতিষেধক অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ নিতে অপেক্ষমাণদের দ্রুত নিকটস্থ কেন্দ্রে যাওয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সোমবার (২৩ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের ফেসবুক পেজে এক জরুরি ঘোষণায় নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ‘যারা অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করে দীর্ঘদিন অপেক্ষা করে আছেন, তারা নিকটবর্তী কেন্দ্রে যোগাযোগ করে দ্রুততম সময়ের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করুন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) পরিচালক মিজানুর রহমান বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ নিয়ে যারা দীর্ঘদিন অপেক্ষায় ছিলেন, তাদের দ্রুততম সময়ে দ্বিতীয় ডোজের টিকা নেয়ার জন্য কেন্দ্রে যোগাযোগ করার নির্দেশনা দেয়া হয়েছে। এসএমএস ছাড়া কেন্দ্রে যোগাযোগ করে টিকা নিতে পারবেন।

তিনি বলেন, ‘ বিষয়ে আজ একটি নির্দেশনা কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে।

এরই মধ্যে করোনাভাইরাস টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে দেয়া জাপানের উপহারের ২৪ লাখ অ্যাস্ট্রাজেনেকা দেশে পৌঁছেছে। সর্বশেষ গত শনিবার (২১ আগস্ট) বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় চতুর্থ চালান। সব মিলে বাংলাদেশকে জাপানের ৩০ লাখ ডোজ টিকা দেয়ার কথা রয়েছে।

সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি কোভ্যাক্সের আওতায় ১৫টি দেশের জন্য অ্যাস্ট্রাজেনেকার এক কোটি ১০ লাখ ডোজ টিকা উপহারের ঘোষণা দেন। সেই তালিকায় বাংলাদেশের নামও ছিল। সেখান থেকেই ৩০ লাখের বেশি ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ।

দেশে চলতি বছরের ফেব্রুয়ারি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকারকোভিশিল্ডদিয়ে প্রথম টিকাদান কার্যক্রম শুরু হয়। তখন টিকার নিবন্ধনের বয়সসীমা কমপক্ষে ৪০ বছর নির্ধারণ করেছিল সরকার। এর আগে ৫৫ বছর বা তার বেশি বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেয়া হয়েছিল। কয়েক ধাপ পেরিয়ে এখন ১৮ বছর বয়সী শিক্ষার্থীদেরও করোনার টিকা নেয়ার সুযোগ করে দেয়া হয়।

এরই মধ্যে টিকা প্রাপ্তি নিয়ে নানা জটিলতা দেখা দিলে ২৬ এপ্রিল থেকে সাময়িকভাবে টিকাদান কার্যক্রম বন্ধ থাকে। পরে টিকা প্রাপ্তি সাপেক্ষে আবার মে থেকে টিকার নিবন্ধন শুরু হয়। সময় টিকার নিবন্ধনের বয়স প্রথমে ৩৫ বছর, পরে ৩০ বছরের বেশি বয়সীদের জন্য টিকা উন্মুক্ত করা হয়। এরপর গত ২৯ জুলাই নতুন করে টিকা নেয়ার বয়সসীমা ২৫ বছর নির্ধারণ করে সরকার। সর্বশেষ ১৯ আগস্ট রাত থেকে টিকার নিবন্ধনের সর্বনিম্ন বয়সসীমা নামিয়ে ১৮ করা হয়।

জেডআই/এম. জামান

আর্কাইভ