• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ফাইজারের আরও ১০ লাখ টিকা আসছে বুধবার

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০২:০১ পিএম

ফাইজারের আরও ১০ লাখ টিকা আসছে বুধবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের আরও ১০ লাখ ডোজ টিকা আজ দেশে এসে পৌঁছাবে। বুধবার (১ সেপ্টেম্বর) কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট টিকা নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বিমানবন্দরে উপস্থিত থেকে উপহারের টিকা গ্রহণ করবেন।

গত ২৩ আগস্ট দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছিলেন, সেপ্টেম্বরেই যুক্তরাষ্ট্র থেকে ফাইজারের আরও ৬০ লাখ টিকা পাওয়া যাবে। এরই অংশ হিসেবে ১ সেপ্টেম্বর সন্ধ্যায় ১০ লাখ ডোজ টিকা দেশে আসছে। বাকি ৫০ লাখ টিকা ক্রমান্বয়ে সেপ্টেম্বরের মধ্যেই দেশে আসবে বলে জানান তিনি।

গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেয়া হয়। ২১ জুন সকাল থেকে রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজার-বায়োএনটেকের টিকাদান কর্মসূচি শুরু হয়। এর আগে গত ৩১ মে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের দেয়া ফাইজার-বায়োএনটেকের লাখ ৬২০ ডোজ টিকার প্রথম চালান দেশে পৌঁছায়।

এদিকে জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার আরও লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে গত ২৮ আগস্ট।

জাপান থেকে কোভ্যাক্সের আওতায় আসা এই টিকাগুলো রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) সংরক্ষণাগারে নিয়ে রাখা হয়েছে।

টিআর/সবুজ/এএমকে

আর্কাইভ