• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগানিস্তান থেকে দেশে ফিরেছেন ৬ বাংলাদেশি

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০১:১১ এএম

আফগানিস্তান থেকে দেশে ফিরেছেন ৬ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আফগানিস্তান থেকে দেশে ফিরেছেরন বাংলাদেশি ৬ প্রকৌশলী। আজ মঙ্গলবার (৩১ আগষ্ট) রাত ১১টা ২৬ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তারা। এ দিন দুপুরে দেশে ফেরার উদ্দেশে কাতারের দোহা থেকে প্রথমে দুবাই যান তারা। পরে দুবাই থেকে ইকে ৫৮৪ ফ্লাইটে দেশে ফিরেন তারা। 

দেশে ফেরা ছয় জন হলেন-রাজিব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মোহাম্মাদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মো. মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন। তারা কাবুলে টেলি নেটওয়ার্ক প্রতিষ্ঠান আফগান ওয়্যারলেসের কর্মী ছিলেন।

এর আগে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আজ রাতে আফগানিস্তান থেকে কাতারে সরিয়ে নেওয়া ছয় বাংলাদেশি প্রকৌশলী ঢাকায় ফিরবেন । 

তিনি বলেন, ‘গত শুক্র ও শনিবার চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেনের ১৬০ জন আফগান শিক্ষার্থী ও অন্যান্য বাংলাদেশিদের সঙ্গে ওই ছয় জন টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারকে আফগানিস্তান থেকে কাতারের দোহায় সরিয়ে নেওয়া হয়। এদের সবাইকে দেশে আনার প্রক্রিয়া চলছে।’

গত ১৬ আগস্ট তাদের দেশে ফেরার কথা ছিল। তবে, ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তাদের সেই ফ্লাইট বাতিল হয়ে যায়। এরপর যেদিন কাবুল বিমানবন্দরে দুটি বোমা বিস্ফোরণে প্রায় শ' খানেক মানুষ মারা যান, ওই দিন দুপুরে আবারও তাদের ফ্লাইটটি বাতিল হয়ে যায়।

অবশেষ যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের সহায়তায় আটকে পড়া বাংলাদেশি ও আফগান শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়।

ইফাত

আর্কাইভ