• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সোমবারও বৃষ্টির সম্ভাবনা, ফের আসছে নিম্নচাপ

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১, ০৯:১১ পিএম

সোমবারও বৃষ্টির সম্ভাবনা, ফের আসছে নিম্নচাপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করা ঘূর্ণিঝড় জাওয়াদদুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রোববার (৫ ডিসেম্বর) এটি আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়ে ভারতের উড়িষ্যার পুরি উপকূল অতিক্রম করবে। এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হচ্ছে, উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সোমবারও বৃষ্টি ঝরতে পারে। এমনটা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা ঘূর্ণিঝড় রোববার আরও উত্তর দিকে এগোবে। এর একটি বড় অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত ছড়িয়ে আছে। ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গা; ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু-একটি জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, ঘূর্ণিঝড় জাওয়াদ গতকাল রাতেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ধারণা করা হচ্ছে, দুপুরের আগেই এটি আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। এখন এটি ভারতের ওডিশা ও তামিলনাড়ুর উপকূলে আছে। দুপুরের পর পশ্চিমবঙ্গের উপকূলের দিকে যাবে, তখন এটি একেবারে দুর্বল হবে।

তিনি আরও জানান, কাল সোমবারও বৃষ্টি হবে। বৃষ্টি থাকবে রাজধানীতেও।

নিম্নচাপের গতি প্রকৃতির ওপর নির্ভর করছে পরশুও বৃষ্টি হবে কিনা। তবে এখন পর্যন্ত ধারণা করা যায়, রোদের মুখ দেখা যেতে পারে মঙ্গলবার। এই আবহাওয়াবিদ আরও জানান, এ মাসেই আরেকটি নিম্নচাপ আসতে পারে, তবে এর সময় কবে হবে, তা বলা যাচ্ছে না।

আজ দিনের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তন হবে না। তবে রাতে তাপমাত্রা দু-এক ডিগ্রি কমতে পারে।

জেডআই/ডাকুয়া

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ