• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

চাকরিতে পুনর্বহালের দাবিতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২১, ১১:১৮ পিএম

চাকরিতে পুনর্বহালের দাবিতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অবৈধ উপায়ে এবং বিধিবহির্ভুতভাবে চাকরিচ্যুত হওয়া মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের প্রধান শিক্ষক  মো. নজরুল ইসলাম রনিসহ চাকরিচ্যুত সব শিক্ষক-কর্মচারীদের চাকরিতে পুনর্বহাল ও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরাম।

শুক্রবার (১৭ ডিসেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) উপদেষ্টা অধ্যক্ষ মোহাম্মদ ফজর আলী বলেন, ‘সারা দেশে যেসব শিক্ষক-কর্মচারীদের চাকরিচ্যুত করা হয়েছে, তাদের চাকরিতে ফিরিয়ে নেয়ার দাবি জানাচ্ছি। মিরপুর সিদ্ধান্ত হাই স্কুলের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম রনিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। কিন্তু কোনো চিঠি দেয়া হয়নি। সন্ত্রাসী কায়দায় জোর করে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

তিনি বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরেও শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হয়নি বরং শিক্ষকদের চাকরিচ্যুতি ও নির্যাতন চলছে। এটা দুঃখজনক। ম্যানেজিং কমিটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে দুর্নীতি ও অনিয়ম মারাত্মক আকার ধারণ করেছে। তাই এই পথা বিলুপ্ত করা উচিত। আমরা সারা দেশে দেখছি নানা সমস্যা হচ্ছে। ম্যানেজিং কমিটি ও সভাপতি তারা কোনো নিয়ম ছাড়াই অনেক সময় শিক্ষকদের বহিষ্কার করে। এটা বন্ধ হওয়া প্রয়োজন।’

বাশিস সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র ভুক্তভোগী মো. নজরুল ইসলাম রনি বলেন, ‘শিক্ষকদের নির্যাতন করে চাকরিচ্যুত করছে। এতে সরকারেরই ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। সারা দেশে যাদের এমন হয়েছে তাদের চাকরিতে পুনর্বহালের দাবি জানাই। শিক্ষার গুণগতমান হ্রাস পাচ্ছে। মুজিববর্ষে এসে এসব হওয়াটা দুঃখজনক। করোনার কারণে শিক্ষকদের এমনিতেই করুণ অবস্থা। অনেকে চাকরি হারিয়েছেন। তাই অবিলম্বে জাতীয়করণ দরকার। এতে বড় কোনো রাজস্ব ঘাটতি হওয়ার কথা না, বরং শিক্ষার মান বাড়বে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, বাশিস-এর ভারপ্রাপ্ত মহাসচিব আতিকুর রহমান তালুকদার, কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মজিবুর রহমান, বাশিসের কেন্দ্রীয় অতিরিক্ত মহাসচিব ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান, মোস্তফা কামাল খান, তানিয়া আক্তার, সহকারী মহাসচিব ঝর্না আক্তার, মো. আলমগীর হোসেন তালুকদার, মো. মিজানুর রহমান, অর্থ সম্পাদক মো. সামসুল হক তরফদার, সহ-অর্থ সম্পাদক মো. কামাল হোসেন প্রমুখ।

অর্ণব/এএমকে

 

 

 

আর্কাইভ