• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

২৮ মামলার শীর্ষ সন্ত্রাসী লেদু গ্রেফতার

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১, ০১:০৩ এএম

২৮ মামলার শীর্ষ সন্ত্রাসী লেদু গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর দারুস সালাম থানা এলাকা থেকে বিদেশি পিস্তলসহ শীর্ষ সন্ত্রাসী মো. মনোয়ার হাসান জীবন ওরফে লেদু হাসানকে গ্রেফতার করেছে র‌্যাব। শুক্রবার (১৭ ডিসেম্বর) রাতে র‌্যাব-৪এর একটি দল অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। লেদু হাসানের বিরুদ্ধে সন্ত্রাস, হত্যা ও চাঁদাবাজির অভিযোগে ২৮টি মামলা রয়েছে বলে র‌্যাব জানিয়েছে।

র‍্যাব-৪এর অপারেশন অফিসার মো. সাজেদুল ইসলাম জানান, গ্রেফতারের সময় লেদু হাসানের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। তার বাড়ি লক্ষ্মীপুর জেলায়। ১৯৯০ সালে তিনি ঢাকায় আসেন। ২০১০ সালে বহুল আলোচিত ওহিদুজ্জামান হত্যা মামলায় মোহাম্মদপুর থানা পুলিশ তাকে গ্রেফতার করে। ওই মামলায় ২০১২ সাল কারা ভোগ করেন। পরে জেল থেকে মুক্তি পেয়ে আরও বেপরোয়া হয়ে ওঠেন। সন্ত্রাস, চাঁদাবাজিসহ নানা ধরনের অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়েন। তার বিরুদ্ধে মোহাম্মদপুর, আদাবর থানাসহ বিভিন্ন থানায় মামলা রয়েছে।

লেদু হাসানকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, রাজধানীর মোহাম্মদপুর ও আদাবর থানা এলাকায় দীর্ঘদিন ধরে চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যকলাপ ও মাদক ব্যবসা চালিয়ে আসছিলেন তিনি। এছাড়াও সাধারণ মানুষের সম্পত্তি ও জমি দখল, হুমকি, জুয়াসহ নানা অপরাধে যুক্ত হন। মোহাম্মদপুর এলাকায় কোনো ভবন নির্মাণকাজ শুরু হলে তাকে নির্দিষ্ট পরিমাণ চাঁদা দিতে হতো। না হলে নিজস্ব ক্যাডার বাহিনী দিয়ে কাজ বন্ধ করে দিতেন।

র‍্যাব আরও জানায়, লেদু হাসান ২০১৭ সালে রাজনৈতিক প্রতিহিংসার জেরে এস আর পলাশকে হত্যা করেন। আদাবর থানায় তার বিরুদ্ধে একটি হত্যা মামলা চলমান। একটি অস্ত্র মামলায় তার ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় একটি গাড়িতে আগুন দিয়ে দুই নারীকে পুড়িয়ে হত্যা মামলার আসামি তিনি। ওই মামলা এখনও তদন্তাধীন। তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।

অর্ণব/এম. জামান

আর্কাইভ