• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

র‍্যাবের কার্যক্রম তুলে ধরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২, ০৭:৫০ পিএম

র‍্যাবের কার্যক্রম তুলে ধরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কার্যক্রম তুলে ধরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। চিঠিতে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করার অনুরোধ জানানো হয়েছে বলে জানা গেছে।

ইংরেজি নববর্ষ উপলক্ষে শুভেচ্ছা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন ড. আব্দুল মোমেন। সেখানে র‌্যাবের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার বিষয়টি উল্লেখ করা হয়।

চিঠিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন। চিঠিতে সন্ত্রাস, জঙ্গি, মাদকবিরোধী কর্মকাণ্ডে র‌্যাবের ভূমিকাও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. আব্দুল মোমেন বলেন, ‘যদিও নিষেধাজ্ঞা জারির বিষয়টি দুঃখজনক, তবু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহুমাত্রিক এবং সার্বিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।’

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটার বিষয়ও তুলে ধরেছেন চিঠিতে। এ সময় তিনি বলেন, ‘বাহিনীটির বিরুদ্ধে দু-একটা অভিযোগ আছে। সেগুলোরও তদন্ত চলছে।’

র‍্যাবের কারণে দেশে জঙ্গি দমন হয়েছে। সন্ত্রাসীরা নির্মূল হয়েছে, মানুষ শান্তিতে আছেএসব বিষয়ও বাংলাদেশের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে বলেও জানান মন্ত্রী।

এর আগে নিরপরাধ বেসামরিক নাগরিক, রাজনৈতিক প্রতিপক্ষ ও শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর দমন, নিপীড়ন ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের দায়ে তিন দেশের ১৫ সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় (ওএফএসি)। এ তালিকায় রয়েছেন বাংলাদেশের র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) বর্তমান ও সাবেক সাত কর্মকর্তা।

জেডআই/এম. জামান

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ