• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অভিযানের প্রথম দিনেই জব্দ ১৫টি রিকশা

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২, ০৯:৫৫ এএম

অভিযানের প্রথম দিনেই জব্দ ১৫টি রিকশা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অবৈধ ও ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার (২ জানুয়ারি) ধানমন্ডি-১ নম্বর রোডে এ অভিযান চালান ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার।

গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন দক্ষিণ সিটির মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের।

আবু নাসের জানান, শুরু হওয়া এ অভিযানের প্রথম দিনেই বৈধ কাগজপত্র ও অনুমোদন না থাকায় মোট ১৫টি রিকশা জব্দ করা হয়। অবৈধ ও ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে এ অভিযান চলমান থাকবে।

ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার সাংবাদিকদের বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী এ অভিযান চালানো হয়েছে। নিয়মিত চলবে এ অভিযান। কারণ অবৈধ রিকশার লাইসেন্স দেয়ার জন্য সময় দেয়া হয়েছিল। যেসব রিকশা ব্যাটারিচালিত সেগুলোও জব্দ করা হচ্ছে।

চালকদের দাবি, তারা অনেকেই নিবন্ধন সম্পর্কে কিছুই জানেন না। কেউ আবার নিবন্ধনের জন্য কাগজ দিয়ে অপেক্ষায় আছেন।

জব্দ করা এক রিকশার চালক শাহীন বলেন, ‘আমরা গরিব মানুষ রিকশা চালায়ে খাই। দৈনিক ২০০ টাকা জমায় গ্যারেজ থেইকা রিকশা নিয়া চালাই। লাইসেন্সের বিষয় আমরাতো জানি না। প্যাসেঞ্জার নিয়া আইছি আর রিকশা আটকে দিছে, এহন আমরা কী করমু?’

এর আগে গত ৩০ ডিসেম্বর করপোরেশনের ভোট সভায় মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, আগামী বছর থেকে অবৈধ, অনুমোদনহীন এবং ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান চালানো হবে।

সে সময় মেয়র শেখ ফজলে নূর তাপস আরও বলেন, ‘আপনারা জানেন দীর্ঘ ৩৪ বছর পর রিকশা নিবন্ধনের কাজ চলছে। অনেক জটিলতা ছিল, অনেক সময় নিয়ে ধৈর্যসহকারে কার্যক্রমগুলো প্রায় সমাপ্তির দিকে নিয়ে এসেছি। আমরা যেমন গাড়ি রাখার স্থান তৈরি করব, তেমনি রিকশা রাখার স্থানও তৈরি করব। সেখান থেকেই যাত্রীরা রিকশায় উঠবে, সেবা নেবে। এভাবে আমরা ঢাকা শহরের যান চলাচল ব্যবস্থা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসব ইনশা আল্লাহ।’

অর্ণব

 

আর্কাইভ