• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

টিকা ছাড়া স্কুলে যেতে পারবে না শিক্ষার্থীরা : মন্ত্রিপরিষদ সচিব

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২, ০৮:৩৪ পিএম

টিকা ছাড়া স্কুলে যেতে পারবে না শিক্ষার্থীরা : মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকা না নিলে স্কুল-কলেজে যেতে পারবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন। সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘টিকা যে শিক্ষার্থীরা না নেবে তারা স্কুল-কলেজে আসতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়। ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের স্কুল-কলেজে যেতে করোনার টিকা নিতে হবে।

তিনি বলেন, ‘ওমিক্রন নিয়ে মন্ত্রিসভায় বিশেষ আলোচনা হয়েছে। গত ৩ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভা হয়েছে। সেখানে পয়েন্টআউট করা হয়েছে ভ্যাকসিনটা আরও জোরদার করতে হবে। বুস্টারটাকে আরও কীভাবে কমফোর্টেবল ও বিস্তৃত করা যায় সেটা দেখতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘ওমিক্রনের বিষয়ে বলা হয়েছে, আমরা এখন থেকে রেস্টুরেন্ট, শপিংমল, প্লেন, ট্রেন ও লঞ্চে যারা উঠবে তাদের একটা টাইম দিয়ে, ডাবল ভ্যাকসিনেশন সার্টিফিকেট ছাড়া কেউ যাতে না ওঠে। সে রকম একটা চিন্তা-ভাবনার দিকে যেতে হবে। রেস্টুরেন্ট ও শপিংমলে প্রবেশ এবং প্লেন, ট্রেন ও লঞ্চে ওঠার ক্ষেত্রে ডাবল ভ্যাকসিনেশনের বিষয়টি বাধ্যবাধকতা হিসেবে আরোপ করা হবে।

রেস্টুরেন্টে কীভাবে সনদ যাচাই প্রক্রিয়া তদারকি করা হবে, সাংবাদিকদের এ প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মোবাইলে (টিকা সনদের) সফট কপি থাকবে কিংবা হার্ডকপি থাকবে। কোনো দেশেই পুরো জনসংখ্যা কোনোভাবেই চেক করা সম্ভব নয়, স্যাম্পল হিসেবে করা হয়। ভিজিল্যান্স টিম থাকবে প্রত্যেক শহরে। সিটি করপোরেশন, পৌরসভার স্বাস্থ্য পরিদর্শকেরা চেক করবেন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা চেক করবে।

কবে থেকে এই নিয়ম কার্যকর করা হবে, এ প্রশ্নে আনোয়ারুল ইসলাম বলেন, ‘একটা সময় দিয়ে দিতে বলেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা করে একটা টাইম দিয়ে এটা করা হবে। ওমিক্রন ঠেকাতে গেলে স্ট্রিক্ট ভিউতে আপনাকে যেতে হবে। এটা (সেবা নিতে টিকার সনদ বাধ্যতামূলক করা) অলরেডি সিদ্ধান্ত হয়ে গেছে। টেকনিক্যাল লোকজনের সঙ্গে দু-এক দিনের মধ্যে পরামর্শ করে সময় দিয়ে ইনশাআল্লাহ আমরা অর্ডার করে দিচ্ছি।

বাড়ির বাইরে কোনোভাবেই মাস্ক ছাড়া যাওয়া যাবে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘অলরেডি আমরা বলে দিয়েছি, এখন থেকেই মোটিভেশন ও প্রমোশনাল কাজ করবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী বা মোবাইল কোর্টের মাধ্যমে বিষয়টি বাস্তবায়ন করা হবে।

জেডআই/এম. জামান

আর্কাইভ