• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২, ০২:৫২ এএম

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা বিভাগের সাবেক অধ্যাপক ও বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক আর নেই। তিনি সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এর আগে, শনিবার (৮ জানুয়ারি) করোনা আক্রান্ত হলে অধ্যাপক মাহমুদুল হককে হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শুক্রবার রাতে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

মাহমুদুল হক ১৯৪৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে তিনি তৎকালীন চারু ও কারুকলা কলেজ (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে বিএফএ এবং ১৯৮৪ সালে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয় থেকে এমএফএ ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮১-৮২ সালে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয়ে ছাপচিত্রের ওপর গবেষণা করেন।

১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন মাহমুদুল হক। ২০১০ সালে প্রিন্ট মেকিং বিভাগের অধ্যাপক হিসেবে অবসর নেন। তিনি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক এবং জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

এ পর্যন্ত তার ৩৯টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং বহু দলবদ্ধ প্রদর্শনীতে তিনি অংশগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে জাপানের সুচিউরা সিটি শ্রেষ্ঠ চিত্রকলার পুরস্কার (১৯৮২), ১৯৯২ সালে দশম জাতীয় শিল্পকলা প্রদর্শনীতে 'বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার', ১৯৯৬ সালে ১২তম কুয়েত আন্তর্জাতিক বিয়েনালে 'দ্বিতীয় পুরস্কার' এবং ২০০৬ সালে এস এম সুলতান ফাউন্ডেশন প্রদত্ত সুলতান পদকসহ দেশ-বিদেশে বহু পুরস্কার লাভ করেন।

এএমকে/এম. জামান

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ