• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ টিএসসিতে প্রথমবারের মতো বসছে কাওয়ালি গানের আসর

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২, ১১:০৬ এএম

আজ টিএসসিতে প্রথমবারের মতো বসছে কাওয়ালি গানের আসর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আজ বুধবার (১২ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে প্রথমবারের মতো বসছে কাওয়ালি গানের আসর। অনুষ্ঠানে কাওয়ালি সংগীত পরিবেশন করবেন ‘সিলসিলা’ ব্যান্ডের লুৎফর রহমান ও খালিদ হাসান আবিদ। এ ছাড়া, গান গাইবেন মুর্শিদি-ভাণ্ডারি ধারার সংগীত শিল্পী শেখ ফাহিম ফয়সাল। ঢাবি শিক্ষার্থীদের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’ ও সাধারণ ছাত্রদের আয়োজনে এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাত সাড়ে ৯টা চলবে এ আসর।

আসরের আয়োজকদের থেকে আল আমিন রাকিব তনয় বলেন, 'উপমহাদেশের অন্যতম শক্তিশালী সংগীত ধারা হচ্ছে কাওয়ালি। কাওয়ালি গানের রয়েছে এক অনবদ্য শক্তি যা অন্তরে প্রশান্তি এনে দেয়, মনকে করে তোলে পবিত্র। ভারত-পাকিস্তানে বহুল পরিচিত এই সঙ্গীত ধারা বাংলাদেশের মূল ধারায় খুব বেশি পরিচিত না। শিল্পের এই পুরাতন ও জনপ্রিয় ধারাকে সামনে তুলে আনতেই আমাদের এই আয়োজন।'

আসরের অন্যতম আয়োজক মীর হুযাইফা আল মামদূহ বলেন, ‘আমাদের কালচারাল বৈচিত্র্য আছে। কাওয়ালি আমাদের দেশের একটি বৈচিত্র্য। আমাদের ঢাকা শহরেই দরবারি ঘরানার কাওয়ালি দু শ বছর বা তারও বেশি সময় ধরে চলছে।

‘তবে এই বৈচিত্র্যগুলো মূল ধারায় উঠে আসছে না। ফলে এই বৈচিত্র্যটাকে তুলে ধরার জন্য আমাদের এই আয়োজন। আমরা দেশীয় এসব বৈচিত্র্য তুলে ধরার কাজ করছি যেন অন্য আরেকটা বৈচিত্র্য দেখে কেউ নাক না সিঁটকায়।

উল্লেখ্য, কাওয়ালির এই আসর সবার জন্য উন্মুক্ত থাকবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ঢাকার পুরান বিভিন্ন খানকার পীর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সমাজের গণ্যমাণ্য ব্যক্তিরা।

অর্ণব

 

 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ