• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

রাজধানীর ‘শব্দ সন্ত্রাস’ নিয়ন্ত্রণে মানববন্ধন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২২, ০৩:১৬ এএম

রাজধানীর ‘শব্দ সন্ত্রাস’ নিয়ন্ত্রণে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানী ঢাকায় ‘শব্দ সন্ত্রাস’ নিয়ন্ত্রণ ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে কয়েকটি পরিবেশবাদী সংগঠন।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ‘শব্দ সন্ত্রাস বাসযোগ্য নগরী ও জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ, শব্দ সন্ত্রাস নিয়ন্ত্রণ ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’ শীর্ষক মানববন্ধন থেকে এসব দাবি তুলে ধরে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

মানববন্ধনে ‘পরিবেশ বাঁচাও আন্দোলন’ (পবা), ‘পরিবেশ আন্দোলনমঞ্চ’, ‘মানবাধিকার উন্নয়ন কেন্দ্র’, ‘দেবী দাস ঘাট সমাজকল্যাণ সংসদ’, ‘পুরান ঢাকা নাগরিক উদ্যোগ’, ‘বিডি ক্লিক’, ‘জাতীয় সচেতন ফাউন্ডেশন (জাসফা)’, ‘মৃত্তিকা’, ‘পরিষ্কার ঢাকা’, ‘গ্রিনফোর্স’, ‘ওল্ড ঢাকা কমিউনিটি।’

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- সংগঠনটির সভাপতি আমির হাসান মাসুদ, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দীন, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস প্রমুখ।

বক্তারা বলেন, ‘নানা কারণে ঢাকা এখন শব্দ সন্ত্রাসের শহরে পরিণত হয়েছে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, যদি টানা ৮ ঘণ্টা ৯০ থেকে ১০০ ডেসিবল শব্দ প্রতিদিন শোনা হয়, তাহলে ২৫ বছরের মধ্যে শতকরা ৫০ জনের বধির হওয়ার সম্ভাবনা রয়েছে। শব্দ দূষণ চোখ ও মাথার বিভিন্ন সমস্যার জন্য ও দায়ী। শহরের বেশির ভাগ মানুষই মাথার যন্ত্রণায় ভোগে- যার অন্যতম কারণ শব্দ দূষণ। এছাড়া ক্রমাগত শব্দ দূষণের ফলে মানুষ হৃদরোগ, ডায়াবেটিস, গ্যাস্ট্রিক এমনকি লিভার সিরোসিস রোগে আক্রান্ত হতে পারে। বিশেষজ্ঞদের ধারণা, ঢাকা শহরে যেভাবে শব্দ দূষণ বেড়ে চলেছে এতে শহরের অর্ধেক মানুষের শ্রবণ ক্ষমতা ৩০ ডেসিবল পর্যন্ত কমে যাবে। এজন্য নিজের ও ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে সমাজ থেকে শব্দ দূষণ বিতাড়িত করতে হবে।’

ডা/

আর্কাইভ