• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

আজ পবিত্র 'লাইলাতুল বরাত'

প্রকাশিত: মার্চ ১৮, ২০২২, ০৩:০৫ পিএম

আজ পবিত্র 'লাইলাতুল বরাত'

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আজ শুক্রবার (১৮ মার্চ) পবিত্র শবেবরাত। ধর্মপ্রাণ মুসলমানরা যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে মহান আল্লাহর রহমত কামনায়নফল ইবাদত-বন্দেগিরমধ্য দিয়ে পবিত্র শবেবরাত পালন করবেন।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত সৌভাগ্যের রজনি শবেবরাতকে  আরবিতে বলা হয় 'লাইলাতুল বরাত' মহিমান্বিত রাতে মহান রাব্বুল আলামিন তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন।

আরবি শব্দ লাইলা অর্থ রাত। অন্যদিকে ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অবহিত করা হয়। শবেবরাত এবং এই রাতে ইবাদত বন্দেগি করা নির্ভরযোগ্য হাদিস দ্বারা প্রমাণিত। তাই রাসুল (সা.) সাহাবি এবং তাবেইনের যুগ থেকে অদ্যাবধি রাতে বিশেষভাবে নফল ইবাদত ধারাবাহিকতার সঙ্গে চলে আসছে।

এই রজনিতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা, ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনার জন্য মুসলমানরা মোনাজাতে অংশ নেবেন  এ ছাড়া অনেকেই রাতে মা-বাবাসহ আত্মীয়দের কবর জিয়ারত দোয়া করেন।

শবেবরাত উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল জিকির-আসকার অনুষ্ঠিত হবে। প্রতিবছরের মতো এবারও ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদে রাতে ওয়াজ মাহফিল দোয়ার আয়োজন করেছে।

 উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা  পৃথক বাণী দিয়েছেন।

শবেবরাত সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি কল্যাণ বয়ে আনবে বলে আশা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী।

শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)

ডিআইএ/এফএ

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ