• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ সংলাপে বসছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মার্চ ২০, ২০২২, ০২:১০ পিএম

আজ সংলাপে বসছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয়ে আলোচনা নিয়ে ঢাকায় আজ (রবিবার) অষ্টম অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। সংলাপে  বাংলাদেশের তরফে ্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আহ্বান জানানো হতে পারে। এ ছাড়া নিরাপত্তা, ইউক্রেন ইস্যু, সামরিক সহযোগিতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে।

দক্ষিণ এশিয়ায় ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে শনিবার (১৯ মার্চ) বিকালে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই সংলাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে নুল্যান্ড মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ডায়ালগ শেষে সাংবাদিকদের মুখোমুখি হবেন তারা। এরপর দুপুর ২টায় পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

জানা গেছে, সংলাপে বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং বিশেষ করে ঢাকা কক্সবাজারের কাছে বিনিয়োগ করার জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানানো হবে। নীল অর্থনীতির বিষয়ে বৈঠকে যুক্তরাষ্ট্রের সমর্থন কামনা করা হতে পারে। সমাজের অনগ্রসর অংশের মানুষ যাতে বিচার পেতে পারেন, সেই লক্ষ্যে মার্কিন সহায়তা-সংক্রান্ত একটি চুক্তির বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে।

অংশীদারি সংলাপে জলবায়ু পরিবর্তন, ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা, কৃষি, বিদ্যুৎ জ্বালানি, খনিজসম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ, নৌপরিবহন প্রভৃতি খাতে মার্কিন সহায়তা নিয়েও আলোচনা হতে পারে।

ডিআইএ/এফএ

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ