• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকার যে অবস্থা, খারাপ লাগে, লজ্জাও লাগে: সেতুমন্ত্রী

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০৮:৫৩ পিএম

ঢাকার যে অবস্থা, খারাপ লাগে, লজ্জাও লাগে: সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অপরিকল্পিত রাজধানী শহর ঢাকা প্রসঙ্গে এবার উদ্বেগ প্রকাশ করলেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘এই নগরীর অবস্থা দেখতে খুবই খারাপ লাগে, লজ্জাও লাগে। মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত ঢাকায় সাবওয়ে নির্মাণের সম্ভব্যতা সমীক্ষা শীর্ষক প্রকল্পের খসড়া চূড়ান্ত প্রতিবেদনের ওপর মতামত গ্রহণ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি কথা বলেন।

সময় তিনি বলেন, ‘বাংলাদেশ আজ বিশ্বের অর্থনৈতিকভাবে অগ্রসর ১১টি দেশের তালিকায় রয়েছে। সে বাংলাদেশের সঙ্গে এটা মানায় না, একটুও মানায় না। বাসগুলো ভালো করতে চেষ্টা করছেন, আমি অনেক চেষ্টা করেছি। রঙ-চঙ করে বাস বের করে, ফিটনেস নেই। এই ছবির পরিবর্তন করতে হবে। এই শহরে গাড়িগুলোর যে চেহারা, গরিব-গরিব! শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নকে যে উচ্চতায় নিয়ে গেছেন তার সঙ্গে তুলনা হয় না। সেটার সঙ্গে মেলে না।

ওবায়দুল কাদের আরও বলেন, ‘বিশ্বের ১৪০টি বসবাসের অযোগ্য শহরের মধ্যে ঢাকা ১৩৭তম। আমার মনে হয়, এটা মেয়র সাহেবরা জানেন এবং এটা মাথায় রেখেই ঢাকাকে নিয়ে পরিকল্পনা করতে হবে। শহরের কোনো পরিকল্পনা নেই। পরিকল্পনা ছাড়াই চলছে। ভূমিকম্প, বড় ধরনের ঝড় উই আর ইন গ্রেট রিস্ক।

তিনি বলেন, ‘ঢাকার যে অবস্থা তাতে সাবওয়ে নির্মাণের বিকল্প নেই। আড়াই কোটি মানুষের বিশাল ঢাকা শহরের যোগাযোগ উন্নয়নে সাবওয়ে করতে শেখ হাসিনাই পারবেন। পদ্মাসেতু যে করতে পারে, সাবওয়েও সে করতে পারে।

ডিআইএ/ডা

আর্কাইভ