• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

করোনায় একজনের প্রাণহানি, শনাক্ত ৪০২

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০১:২২ এএম

করোনায় একজনের প্রাণহানি, শনাক্ত ৪০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগের দিনের তুলনায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা কমেছে। তবে প্রাণহানির সংখ্যা অপরিবর্তিত রয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজন মারা গেছেন। ফলে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৩৬ জনে।

একই সময়ে সারা দেশে নতুন করে আরও ৪০২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ১৬ হাজার ১৪৫ জনে। শনাক্তের হার ৮ দশমিক ৪১ শতাংশ।

বুধবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) করোনায় আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। আক্রান্ত হয়েছিলেন আরও ৪৩৫ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫৯ হাজার ৪৮৪ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮১টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে চার হাজার ৮১৬টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে চার হাজার ৭৮১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪৮ লাখ আট হাজার ৩১৮টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার আট দশমিক ৪১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ। ২৪ ঘণ্টায় মৃত একজন পুরুষ, তার বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তিনি বরিশাল বিভাগের সরকারি হাসপাতালে মারা যান।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২০ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২১ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৫০ হাজার ৪৩০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ১৯ হাজার ৯৪৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩০ হাজার ৪৮৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। তবে দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

জেডআই/

আর্কাইভ