• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

করোনা: বেড়েছে সংক্রমণ, কমেছে মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১২:৩৫ এএম

করোনা: বেড়েছে সংক্রমণ, কমেছে মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নিজস্ব প্রতিবেদক: দেশে শীত মৌসুম আসার আগেই বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। তবে গত দুইদিনের তুলনায় আজ মৃত্যু ও শনাক্ত কিছুটা কম। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও দুইজন মারা গেছেন। ফলে করোনায় মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ৩৫৩ জনে।

একই সময়ে সারা দেশে নতুন করে আরও ৫৭২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ২১ হাজার ৬৯০ জনে। শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ।

রবিবার (২৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) করোনায় আক্রান্ত হয়ে চারজনের মৃত্যূ হয়েছে। আক্রান্ত হয়েছেন ৩৫০ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৫৮ জন। এনিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬২ হাজার ৮৭২ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক ৯৬ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক নয় শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮১টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে চার হাজার ৪১৭টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে চার হাজার ৪১৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪৮ লাখ ৫২ হাজার ৪৪৬টি।

২৪ ঘণ্টায় মৃত দুইজনের মধ্যে একজন পুরুষ, একজন নারী। তাদের একজনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে আরেক জনের সময় ৮১ থেকে ৯০ বছরের মধ্যে। মৃত দুই জন ঢাকা বিভাগের সরকারি হাপাতালে মারা গেছেন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২২ জন এবং আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ২৬ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৫০ হাজার ৭৩০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ২০ হাজার ২০০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩০ হাজার ৫৩০ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের শেষে চীনের উহানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর কয়েক মাসের মধ্যে এ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। তবে দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

জেডআই/

আর্কাইভ