• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রীর যোগদান

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ১০:২২ এএম

আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রীর যোগদান

নিজস্ব প্রতিবেদক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়ে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রদ্ধা নিবেদন করেছেন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জাপানের টোকিওর নিপ্পন বুদোকানে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় তিনি যোগ দেন।

অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে স্মারক বক্তব্য দেন জাপানের প্রধানমন্ত্রী এবং আয়োজক কমিটির সভাপতি ফুমিও কিশিদাসহ জাপানের অন্য গণ্যমান্য ব্যক্তিরা। উপস্থিত বিদেশি অতিথিরা শ্রদ্ধাবেদিতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান।

ড. মোমেন বাংলাদেশের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে আবের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে ছিলেন সংসদ সদস্য সেলিমা আহমেদ এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ।

এদিকে সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কর্তৃক আকাসাকা প্রাসাদে আয়োজিত সৌজন্য বিনিময় অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি জাপানের প্রধানমন্ত্রী কিসিদার সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে আবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

বাংলাদেশের উন্নয়নে প্রয়াত আবের অবদানের কথা স্মরণ করে মো‌মেন বলেন, ‘আবে বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন। তার সময়ে দু’দেশের সম্পর্ক সমন্বিত অংশীদারিত্বে উন্নীত হয়।’

অনুষ্ঠানে প্রয়াত আবের স্ত্রী আকি আবে উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী ২০১৪ সালে আবের সঙ্গে তার (আকি আবে) বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন। এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।
 

আর্কাইভ