• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘জঙ্গি সম্পৃক্ততায়’ বাড়িছাড়া তরুণসহ ৭ জন গ্রেফতার

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৪:২৫ পিএম

‘জঙ্গি সম্পৃক্ততায়’ বাড়িছাড়া তরুণসহ ৭ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

‘জঙ্গি সম্পৃক্ততায়’ কুমিল্লা ও দেশের অন্য অঞ্চল থেকে বাড়ি ছেড়ে যাওয়া চার তরুণসহ সাতজনকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকালে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, জঙ্গি সম্পৃক্ততায় কুমিল্লায় বাড়ি ছেড়ে চলে যাওয়া তরুণদের মধ্যে চারজন ও অন্য তিন তরুণকে গ্রেফতার করা হয়েছে। ঢাকার আশপাশের এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

এ বিষয়ে আজ দুপুরে কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলে জানান এই কর্মকর্তা।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট জানায়, জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে গত ২৩ আগস্ট কুমিল্লার সাত তরুণ ঘর ছাড়েন। তাদের মধ্যে ২৩ বছর বয়সী নিলয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন। বাকি ছয়জনের মধ্যে ১৭ বছর বয়সী এক তরুণ ও ১৮ বছর বয়সী সামি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী।

১৯ বছর বয়সী ইমতিয়াজ আহমেদ রিফাত একই শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক প্রথম বর্ষের ছাত্র এবং ২৩ বছর বয়সী আমিনুল ইসলাম আলামিন তৃতীয় বর্ষের ছাত্র। বাকিরা হলেন কুমিল্লা সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী ১৮ বছরের তরুণ হাসিবুল ইসলাম ও ১৭ বছরের আরেক তরুণ।

এ ঘটনায় জড়িত সন্দেহে শাকির বিন ওয়ালী নামের এক চিকিৎসককে গ্রেফতার করে পুলিশ।

গত ১৪ সেপ্টেম্বর সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, ‘চিকিৎসক শাকির জঙ্গি রিক্রুট কার্যক্রম চালিয়ে আসছিলেন। তার মাধ্যমেই কুমিল্লার সাত তরুণ হিজরতে বের হন। শাকির নিজের সংগঠনে ‘গুরু’ হিসেবে পরিচিত।’

তিনি আরও জানান, শাকির মেডিক্যাল কলেজে পড়ার সময় থেকে উগ্র মতাদর্শে জড়িয়ে পড়েন। পাঁচ বছর আগে একবার তিনি গ্রেফতার হলেও ছাড়া পান। নতুন রিক্রুট করা জঙ্গিদের মগজ ধোলাইয়ের জন্য বয়ান দিতে মাঝেমধ্যে কুমিল্লা যেতেন।

জেইউ
 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ