• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ছাত্রলীগের মামলায়

ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর জামিন নামঞ্জুর

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ১১:২৪ পিএম

ছাত্র অধিকারের ২৪ নেতাকর্মীর জামিন নামঞ্জুর

আদালত প্রতিবেদক

মারধর ও হত্যাচেষ্টার অভিযোগে রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের দায়ের করা দুই মামলায় ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আকতার হোসেনসহ ২৪ জনের জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (১১ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

অপর আসামিরা হলেন-মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব, সাজ্জাদ হোসেন পারভেজ।

আসামিদের পক্ষে জামিন শুনানি করেন ঢাকা বারের সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার। শুনানিতে তিনি বলেন, ‘৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডের বর্ষপূর্তি ছিল। তারা (ছাত্র অধিকার পরিষদ) শান্তিপূর্ণ স্মরণসভার আয়োজন করে। সেখানে ছাত্রলীগ হামলা চালায়। রাজনীতির কারণে এ আক্রমণ করা হয়েছে। আবার বোনাস হিসেবে মামলাও দিয়েছে। তাদের (আসামি) সঙ্গে অন্যায়-অবিচার হয়েছে। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। অনেকের পরীক্ষা। জামিন দিলে তারা আদালতের আদেশ পালন করবেন।’

এর আগে গত ৮ অক্টোবর আসামিদের আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে পাঠানোর আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক মুহাম্মদ আরিফুল আলম অপু। এসময় আসামিপক্ষের আইনজীবী শিশির মনীর ও মুজাহিদুল ইসলাম জামিন আবেদন করেন। একইসঙ্গে জামিন শুনানির জন্য আগামী ১১ অক্টোবর দিন রাখার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে ১১ অক্টোবর দিন ধার্য করেন। এরপর বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন৷

গত ৭ অক্টোবর বিকালে আবরার ফাহাদ স্মৃতি সংসদের সঙ্গে যৌথভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। এসময় স্মরণসভাকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটে। পরে ঢাকা মেডিক্যাল কলেজের সামনে মারামারিও হয়। এই দুই ঘটনায় শাহবাগ থানায় দুটি মামলা দায়ের করেন ছাত্রলীগের দুই কর্মী।

জেডআই/

আর্কাইভ