• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রেও দুর্বলতা আছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৪:১৬ এএম

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রেও দুর্বলতা আছে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

‍‍`বাংলাদেশের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে বিদেশিরা নাক গলাচ্ছে‍‍` এমন প্রসঙ্গ টেনে এর সমালোচনা করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, গণতন্ত্রে ‍‍`দুর্বলতা‍‍` সর্বত্রই আছে, এমনকি যুক্তরাষ্ট্রেরও। মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহর ঢাকা সফর উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব দেশেই গণতন্ত্রের ভালো-মন্দ দিক রয়েছে। এটি একটি নিখুঁত পরিস্থিতি নয়। বরং এটি একটি গতিশীল ও বিকশিত প্রক্রিয়া। নিরন্তর প্রচেষ্টার মাধ্যমে গণতন্ত্র পরিপক্ক হয়।

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্য শুনতে চাওয়া ঔপনিবেশিক মানসিকতার প্রকাশ বলেও মন্তব্য করে মোমেন বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক চর্চায় দুর্বলতা থাকতে পারে, আর সেটা যুক্তরাষ্ট্রেও রয়েছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গ নিয়ে রাজনৈতিক দলের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালাচ্ছেন ঢাকায় অবস্থানরত বিদেশি কূটনীতিকরাও।সব দলের অংশগ্রহণে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন যুক্তরাষ্ট্র চায় বলে জানিয়ে সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

জাতীয় নির্বাচন সামনে রেখে কূটনীতিকদের তৎপরতার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কূটনীতিকরা যথেষ্ট ম্যাচিউরড। আশা করি, তারা কূটনৈতিক শিষ্টাচার মেনে চলবেন।

তিনি আরও বলেন, আমি যখন বিশ্ববিদ্যালয়ে পড়াতাম, তখন তারা আমার দেশের বিষয়ে জিজ্ঞাসা করতেন। তবে পরে আমি যখন কূটনীতিক ছিলাম, তখন তারা আমাকে আর দেশের কোনো বিষয়ে জিজ্ঞাসা করেননি।

মোমেন যুক্তরাষ্ট্রের ভোটের নানা দিক তুলে ধরে সেসব নিয়ে দেশটির রাষ্ট্রদূতকে প্রশ্ন করতে বাংলাদেশের সাংবাদিকদের পরামর্শ দিয়েছেন।

জেডআই/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ