• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
সাংবাদিক আফতাব হত্যা

পাঁচজনের মৃত্যুদণ্ড বহাল

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৬:৫১ পিএম

পাঁচজনের মৃত্যুদণ্ড বহাল

আদালত প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটো সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন উচ্চ আদালত। আরেক আসামি সবুজ খানকে দেয়া সাত বছরের কারাদণ্ডের রায় বহাল রাখা হয়েছে। বুধবার (১২ অক্টোবর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ড বহাল থাকা পাঁচ আসামি হলেন-বিল্লাল হোসেন কিসলু, হাবিব হাওলাদার, রাজু মুন্সি, রাসেল এবং গাড়িচালক হুমায়ুন কবির মোল্লা।

রায়ের পর সাংবাদিক আফতাব আহমেদের মেয়ে আফরোজ আহমেদ সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, রায় যেন দ্রুত কার্যকর করা হয়। একই সঙ্গে মৃত্যুদণ্ড প্রাপ্ত যে দুই আসামি এখনও বাইরে আছে তাদের দ্রুত গ্রেফতারের দাবি জানান।

এর আগে মঙ্গলবার (১১ অক্টোবর) এ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ জনের ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের ওপর শুনানি শেষ হয়।

শুনানিতে একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটো সাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচ আসামির ফাঁসি বহাল রাখার জন্য হাইকোর্টে আবেদন জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ডেথ রেফারেন্সের শুনানিতে অংশ নিয়ে তিনি আদালতে বলেন, শুধু আসামিপক্ষই যে ন্যায়বিচার পাবে তা নয়, ভিকটিমের পরিবারের সদস্যদেরও ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৫ ডিসেম্বর রামপুরার নিজ বাসা থেকে সাংবাদিক আফতাব আহমেদের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় করা মামলায় ২০১৭ সালের ২৮ মার্চ পাঁচ জনকে মৃত্যুদণ্ড ও একজনকে সাত বছরের কারাদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর তৎকালীন বিচারক আবদুর রহমান সরদার।

সাংবাদিক আফতাব আহমেদ দৈনিক ইত্তেফাকের প্রবীণ ফটো সাংবাদিক ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ ও পরবর্তী সময়ে অনেক দুর্লভ ছবি তোলেন। আলোকচিত্র সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য ২০০৬ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

জেডআই/

আর্কাইভ