• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

গণমাধ্যমের রিপোর্টের ভিত্তিতে আগাম জামিন চাইতে পারবে না : হাইকোর্ট

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০১:২৯ এএম

গণমাধ্যমের রিপোর্টের ভিত্তিতে আগাম জামিন চাইতে পারবে না : হাইকোর্ট

আদালত প্রতিবেদক

এখন থেকে মামলা না হলে কিংবা গণমাধ্যমে রিপোর্টের ভিত্তিতে কোনো ব্যক্তি আগাম জামিন চাইতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই রায় দিয়েছেন। সেই সঙ্গে গণমাধ্যমের অপসাংবাদিকতা নিয়েও নতুন ব্যাখা দেন হাইকোর্ট।

শনিবার (১২ নভেম্বর) ২১ আগস্টে ঘটনার বিতর্কিত তদন্ত করা বিচারপতি জয়নুল আবেদীনের আগাম জামিন বাতিল করে এমন পর্যবেক্ষণ দেয় আদালত। যেখানে বলা হয়, গণমাধ্যমে রিপোর্টের ভিত্তিতে অথবা মামলা না হলে কেউ আগাম জামিন চাইতে পারবে না।

বিচারপতি জয়নুল আবেদীন। বহুল আলোচিত একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় যিনি বিচার বিভাগীয় তদন্ত দলের প্রধান। তিনিই প্রথম বলেছিলেন, পাশের একটি দেশের গোয়েন্দা সংস্থার ইন্ধনে নৃশংস এ গ্রেনেড হামলা।

সাবেক এ বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অনুসন্ধান শুরু করে দুদক। পরবর্তী দুদকের নোটিশ স্থগিত চেয়ে হাইকোর্টে আসেন তিনি। একটি নোটিশও জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। বলা হয়, সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া কোনো বিচারপতির বিরুদ্ধে অনুসন্ধান করা যাবে না। এসব নিয়ে তখন সংসদে আলোচনাও হয় বিস্তর। গণমাধ্যমে রিপোর্টের ভিত্তিতেই আগাম জামিন চাইতে আসেন বিচারপতি জয়নুল।

 এ রায়ে হলুদ সাংবাদিকতার একটি ব্যাখা দিয়েছেন হাইকোর্ট। বলা হয়, অপসাংবাদিকতা করা গণমাধ্যমের কাজ নয়। এ রায়ের আলোকে দুদক চাইলে জয়নুল আবেদীনকে গ্রেফতার করতে পারবেন।

এআরআই

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ