• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৫:৪৩ পিএম

নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে প্রধানমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমিতে নৌবাহিনীর মিডশিপম্যান ২০২২/এ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার (ডিইও) ২০২২/বি ব্যাচের শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে চট্টগ্রামে বাংলাদেশ নেভাল একাডেমির এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জাতির পিতার নেতৃত্বে একটি স্বাধীন দেশ পেয়েছি, একটি যুদ্ধবিধ্বস্ত দেশের ভার নিয়েছিলেন বঙ্গবন্ধু। মাত্র সাড়ে ৩ বছরের মধ্যে এই বাংলাদেশকে যুদ্ধবিধ্বস্ত ধ্বংসস্তূপ থেকে উন্নত করে স্বল্পোন্নত দেশ হিসেবে গড়ে তোলেন তিনি। বাংলাদেশের মানুষের আর্থসামাজিক উন্নয়নের পথে যখনই অগ্রযাত্রা শুরু হয় তখনই ১৯৭৫ সালে ১৫ আগস্টে, যিনি বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন, তাকে তার পরিবারসহ নির্মমভাবে হত্যা করা হয়।’

সরকারপ্রধান আরও বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলাদেশের যে ভৌগোলিক অবস্থান, ভূরাজনৈতিক এবং সমুদ্রসীমা সম্পদের যে অধিকার, সেই অধিকার সংরক্ষণ করা। এ দেশটিকে ক্ষুধা দারিদ্র্যমুক্ত সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। সেভাবেই বর্তমান সরকার কাজ করে চলেছেন।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের পররাষ্ট্র নীতি অত্যন্ত স্পষ্ট, জাতির পিতা আমাদের যে পররাষ্ট্র নীতি দিয়ে গেছেন সেটা হলো সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। আমরা কারও সঙ্গে যুদ্ধ করব না। আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই চলব। তবে আমরা একটা স্বাধীন দেশ, স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি থাকতে হবে। কেউ আক্রমণ করলে পাল্টা জবাব দিতে হবে এবং জয়ী হতে হবে। এ জন্য নৌ, বিমান এবং সেনাবাহিনীকে আধুনিকায়ন করা হয়েছে। সশস্ত্র বাহিনীকে আধুনিক করা হয়েছে। এ জন্য বর্তমান সরকার প্রশিক্ষণের ওপর গুরুত্বরোপ করেছে বেশি।’

এর আগে সকালে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিতে চট্টগ্রামের উদ্দেশে হেলিকপ্টারে করে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

এনএমএম/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ