• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মেট্রোরেলের এক দশক

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৫:৪৯ পিএম

মেট্রোরেলের এক দশক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

একনজরে দেখতে চাই মেট্রোরেল নির্মাণের এক দশক। ২০১২ সালের ১৮ ডিসেম্বর, একনেক সভায় প্রকল্প পাসের মধ্য দিয়ে মেট্রোরেল নির্মাণের কাজ শুরু হয়। এরপর নানা ঘাত-প্রতিঘাত অতিক্রম করে আজ ২৮ ডিসেম্বর উদবোধনী অনুষ্ঠানে পৌঁছেছে। বিজয়ের মাসে এটি আরও একটি বিজয় অর্জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৬ জুন মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন করেন। এর চার বছর আগে ২০১২ সালের ১৮ ডিসেম্বর একনেকে পাস হয় এমআরটি লাইন সিক্স প্রকল্প। পরের বছরের ২০ ফেব্রুয়ারি জাইকার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর এবং ৩ জুন গঠিত হয় ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ২০১৪ সালের ১১ জুন মেট্রোরেলের ডিপো নির্মাণ কাজের উদ্বোধন করেন। ২০১৬ সালের ৭ জানুয়ারি রাজউকের কাছ থেকে ডিপোর জমি কেনে প্রকল্প কর্তৃপক্ষ। শেষ বক্স গার্ড ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি বসানো হয়। একই সঙ্গে শেষ হয় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্ট বসানোর কাজও। চলার পথ শেষ হতে না হতেই মেট্রোরেলের কোচের দেখা পায় মানুষ। ২০২১ সালের ২১ এপ্রিল বিশেষ কাপড়ে মোড়ানো প্রথম কোচ সেট ডিপো এলাকায় পৌঁছায়। মেট্রোরেল প্রথম জনসম্মুখে আনা হয় ২০২১ সালের ১১ মে। একই বছরের ২৯ আগস্ট মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেট্রোরেল প্রকল্পের সব থেকে বড় ধাক্কা আসে ২০১৬ সালের ১ জুলাই। রাজধানীর হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত হন প্রকল্প সংশ্লিষ্ট কয়েকজন জাপানি নাগরিক। সেই রেশ সামলাতে না সামলাতেই আরেক ধাক্কা করোনা সংক্রমণ। নানা বাধা পেরিয়ে একপর্যায়ে সেই ধাক্কাও সামলে ওঠে মেট্রো। এরপরও নির্ধারিত সময়ের আগেই সকল কাজ সম্পন্ন করে আজ ২৮ ডিসেম্বর উদ্বোধন অনুষ্ঠানে পৌঁছায় মেট্রোরেল।

 

 

এনএমএম/এএল

আর্কাইভ