• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী নিহতের ঘটনায় ঢাকায় মানববন্ধন

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৯:০৬ পিএম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী নিহতের ঘটনায় ঢাকায় মানববন্ধন

মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা


যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে পুলিশের গুলিতে নিহত হন বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষার্থী সাঈদ ফয়সাল। গত ৪ জানুয়ারি এ হত্যাকাণ্ডের পর প্রতিবাদ হয় মার্কিন মাটিতে। এবার এ ঘটনায় মানববন্ধন হলো বাংলাদেশেও।

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে সচেতন নাগরিক সমাজের মানববন্ধনে দাবি ওঠে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে হত্যাকাণ্ডের ব্যাখ্যা চাওয়ার।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামিলীগ সদস্য ফরিদউদ্দিন রতন বলেন, আমরা মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে এ হত্যার ব্যাখ্যা চাওয়ার দাবি জানাচ্ছি।

বিশ্বব্যাপী মানবাধিকারের কথা বলে নিজ দেশে মানবাধিকার কেন নেই সে প্রশ্ন ওঠে মানববন্ধন থেকে। মানবাধিকার নিয়ে রাজনীতি ও ব্যবসা না করার কথাও বলেন বক্তারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, যারা মানবাধিকারের কথা বলে মুখে ফ্যানা তুলে তাদের দেশে কি কোনো মানবাধিকার আছে? যদি থাকত তাহলে এভাবে একজন শিক্ষার্থীকে পুলিশ গুলি করে মেরে ফেলত না।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী নিহতের প্রতিবাদে বিক্ষোভ

ব্যারিস্টার প্রশান্ত ভুষণ বড়ুয়া বলেন, তাদেরকে মানবাধিকার নিয়ে রাজনীতি ও ব্যবসা না করার অনুরোধ জানাচ্ছি। এই হত্যাকাণ্ডের বিচারের দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান মানববন্ধনে অংশগ্রহণকারীরা। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এ ধরনের কর্মসূচিকে উৎসাহ দেয় না মন্ত্রণালয়। অন্যদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মানববন্ধনের আগে তারা আমাদের চিঠি দিতে পারত।

তিনি বলেন, মার্কিন সরকার আশ্বস্ত করেছে ফয়সাল হত্যার ন্যায়বিচার হবে। পুলিশ কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

উল্লেখ্য, স্থানীয় সময় বুধবার (৪ জানুয়ারি) দুপুরে ছুরি হাতে থাকা সৈয়দ ফয়সাল আরিফকে ধাওয়া করে পুলিশ। একপর্যায়ে আরিফকে ছুরি ফেলে দিতে বললে তিনি পুলিশের দিকে এগোতে থাকেন। এ সময় পুলিশ তার বুকে পরপর পাঁচটি গুলি করে।

সৈয়দ ফয়সাল আরিফ ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির ছাত্র। তার বাবা মুজিবর রহমান বোস্টন আওয়ামী লীগের উপদেষ্টা। তাদের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে।

 

 

সাজেদ/

আর্কাইভ