• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাঠ্যবইয়ে ‘ইসলামবিরোধী’ কিছু নেই: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ১২:৫৪ এএম

পাঠ্যবইয়ে ‘ইসলামবিরোধী’ কিছু নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘পাঠ্যবইয়ে ইসলাম ধর্ম বিরোধী কোনো কিছু নেই। ভিন্ন দেশের বই দিয়ে একটি গোষ্ঠী সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে যারা অপপ্রচার চালাচ্ছে, তারা দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে।’

শনিবার (২১ জানুয়ারি) এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর দশম সমাবর্তন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
দেশবিরোধী, ধর্মান্ধ অপশক্তি এই ষড়যন্ত্র চালাচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী পাঠ্যপুস্তকের ভুল ধরিয়ে দেয়ায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
পাঠ্যবইয়ে ধর্মবিরোধী কিছু নেই: শিক্ষামন্ত্রী
পাঠ্যপুস্তকের ভুল পর্যায়ক্রমে সংশোধনের আশা প্রকাশ করে মন্ত্রী জানান, যেসব স্কুলে এখনও নতুন বই পৌঁছায়নি, এ মাসের মধ্যেই তারা সব বই পেয়ে যাবে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর দশম সমাবর্তন অনুষ্ঠানে অতিথির আসনে বসেন সাবেক ব্রিটিশ ফার্স্ট লেডি চেরি ব্লেয়ার, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রুবানা হক। সমাবর্তন বক্তা ছিলেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ইমেরিটাস জন সেক্সটন।


এ সময় দীপু মনি করোনাকালীন চ্যালেঞ্জ মোকাবিলা করে শিক্ষা কার্যক্রম চালু রাখায় সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানান। 
কী শিখবে শিক্ষার্থীরা
বিশ্ববিদ্যালয়ের আচার্য চেরি ব্লেয়ার বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে নারীশিক্ষা দারুণ চ্যালেঞ্জের মুখে পড়েছে। বিশেষ করে আফগানিস্তান, ইরাক, মিয়ানমারের মতো দেশগুলোতে নারীশিক্ষা বেশ কঠিন উল্লেখ করে তিনি আরও বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন তাদের (নারী) জন্য দারুণ সুযোগ তৈরি করেছে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য রুবানা হক জানান, বিগত বছরগুলোতে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন দারুণ অগ্রগতি করেছে। অবকাঠামোগত উন্নয়ন এখনও চলমান। ২০২৪ সালে বায়েজীদ মূল ক্যাম্পাসের কাজ শেষ করার আশা প্রকাশ করেন তিনি।

এবারের সমাবর্তন অনুষ্ঠানে ২০২০, ২০২১, ২০২২ শিক্ষাবর্ষের প্রায় ৩০০ স্নাতককে সনদ দেয়া হয়।

 

সাজেদ/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ