• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩, ১২:২০ এএম

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপের দেশ সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

রোববার (২২ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিন্দা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, শনিবার স্টকহোমে একজন উগ্র ডানপন্থী কর্মী পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা জানাই। বাকস্বাধীনতার আড়ালে সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধের অবমাননার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ইসলাম শান্তি ও সহিষ্ণুতার ধর্ম। বাংলাদেশ বিশ্বাস করে যেকোনো পরিস্থিতিতে ধর্মের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে এবং সম্মান করতে হবে। সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে বাংলাদেশ সংশ্লিষ্ট সবাইকে অযৌক্তিক উসকানি থেকে বিরত থাকার আহ্বান জানায়।

সুইডেনে বিক্ষোভ করেছে উগ্র কট্টরপন্থী সমর্থকরা। আর এই বিক্ষোভে ইসলামের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে শনিবার উগ্র কট্টরপন্থীরা এই ঘটনা ঘটায়।

ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সারা বিশ্বে। বিশেষ করে মুসলিম বিশ্বে। তুরস্ক, সৌদি আরব, জর্ডান, কুয়েত, পাকিস্তান গর্হিত এ কর্মকাণ্ডের নিন্দা প্রকাশ করেছে।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমরা আমাদের পবিত্র গ্রন্থের ওপর জঘন্য হামলায় তীব্র ভাষায় নিন্দা জানাই। মত প্রকাশের স্বাধীনতার আড়ালে এমন ইসলামবিরোধী কাজের অনুমতি দেওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এটি মুসলিমদের নিশানা এবং আমাদের পবিত্র মূল্যবোধের অবমাননা করে। এ ঘটনায় সুইডিশ মন্ত্রীর সফরও বাতিল করে আঙ্কারা।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সৌদি আরব সংলাপ, সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধ ছড়িয়ে দেওয়ার আহ্বান জানায় এবং ঘৃণা ও চরমপন্থাকে প্রত্যাখ্যান করে।

ওই ঘটনার নিন্দা জানানোর পাশাপাশি ঘৃণাত্মক বক্তব্য ও সহিংসতা পরিত্যাগ এবং ধর্মীয় প্রতীককে সম্মান জানানো ও ধর্মের অবমাননা এড়ানোর আহ্বান জানিয়েছে আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

টুইটে কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও। তিনি বলেন, সুইডেনে পবিত্র কোরআন অবমাননা জঘন্যতম কাজ। এর নিন্দা জানাতে কোনো শব্দই যথেষ্ট হয়। মত প্রকাশের স্বাধীনতা বিশ্বের দেড়শ কোটি মুসলিমের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য ব্যবহার করা যায় না। এটা গ্রহণযোগ্য নয়।

আর্কাইভ