• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হঠাৎ কুয়াশায় আচ্ছন্ন রাজধানী

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২৩, ০৩:৩৫ পিএম

হঠাৎ কুয়াশায় আচ্ছন্ন রাজধানী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গেল এক সপ্তাহ পর বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাত থেকে রাজধানী ঢাকায় হঠাৎ দেখা মিলেছে কুয়াশার। শুক্রবার (২৭ জানুয়ারি) ভোরে কুয়াশার তীব্রতা আরও বৃদ্ধি পায়। কুয়াশার তীব্রতায় মনে হচ্ছিল ঢাকা থেকে হঠাৎ উধাও হয়ে যাওয়া শীত যেন আবার ফিরে আসছে। তবে আবহাওয়া অফিস বলছে উল্টো কথা।
আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির সিটি নিউজকে বলেন, গত রাত থেকেই কুয়াশার প্রবণতা বেড়েছে। সকালের দিকে আরও তীব্রতর হয়। তবে কুয়াশা সৃষ্টি হওয়ার সঙ্গে শীত ফিরে আসার সম্পর্ক তেমন নেই। এ সময়ে কুয়াশা স্বাভাবিক প্রবণতা। বায়ু প্রবাহ কুয়াশার সঙ্গে বেশি সম্পর্কযুক্ত। গত কয়েকদিনে ঢাকায় বায়ু প্রবাহের গতি ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটারের ভেতরে ছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় সর্বনিম্ন এটি ৬ কিলোমিটারে নেমে আসে। বায়ুর বেগ কমে যাওয়ায় কুয়াশা দৃশ্যমান হয়েছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সেটি হয়তো কিছুটা কমেছে। তবে শীতের অনুভূতি কুয়াশার কারণে বেড়েছে তেমনটি ভাবার কোনো কারণ নেই।  
এদিকে, শুক্রবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


বৃহস্পতিবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।

 

এনএমএম/এএল
 

আর্কাইভ