• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সুষ্ঠু ভোটের স্বার্থেই নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখতে হবে: সিইসি

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৮:২৭ পিএম

সুষ্ঠু ভোটের স্বার্থেই নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখতে হবে: সিইসি

নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জাতীয় নির্বাচনের সময় মোবাইল নেটওয়ার্ক বন্ধ রাখলে জনমনে উদ্বেগ বাড়ে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সুষ্ঠু ভোটের স্বার্থেই আগামী জাতীয় নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখতে হবে।
সোমবার (১৩ মার্চ) নির্বাচন কমিশন কার্যালয়ে নির্বাচনকেন্দ্রিক নানা বিষয় নিয়ে কাজ করা সংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে নির্বাচন কমিশন (ইসি)।  এ সময় সিইসি বলেন, ‘যত বাধা দেয়া হবে (নির্বাচনে), ততই মনে হবে ডাল মে কুছ কালা হ্যায়। নির্বাচনের দিন মোবাইল নেটওয়ার্ক কমিয়ে দেয়া স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করে। নির্বাচন কমিশনের অনুমতির পরও গণমাধ্যমকর্মীদের কেন্দ্রে ঢুকতে না দেয়ার মতো ঘটনা আর ঘটবে না।’ 
নির্বাচনে সাংবাদিকদের ভোট পর্যবেক্ষণ, ভোটকেন্দ্রে প্রবেশ, পরিবহন ব্যবহার, কেন্দ্রে থাকা নির্বাচনী কর্মকর্তা কিংবা আইনশৃঙ্খলা বাহিনীর আাচরণ; এমন নানা ইস্যুসহ ভোটের সময়ে সামনে আসা বেশকিছু বিষয় নিয়ে নির্বাচন কমিশনের কাছে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন সাংবাদিকরা। তাগিদ দেন এসব অমীমাংসিত বিষয় সমাধানের।  


পরে বিষয়গুলো বিবেচনায় এনে তা সমাধানের আশ্বাস দিয়ে সিইসি বলেন, ‘ভোটে যে কোনো ধরনের হস্তক্ষেপ জনমনে সন্দেহ তৈরি করে। মোবাইল নেটওয়ার্ক বন্ধ কিংবা ক্যাপাসিটি কমিয়ে দিলে তা নির্বাচনকে আরও প্রশ্নবিদ্ধ করে। আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমন কিছু ঘটবে না। পাশাপাশি গণমাধ্যমের অবাধ বিচরণ নিশ্চিত করা হবে।’  
গত নির্বাচন যেমনই হোক, তা নিয়ে একটি নেতিবাচক জনমত তৈরি হয়েছে। এমন সুষ্ঠু ভোটের স্বার্থে আগামী নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করা হবে বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার।  
ভোটের সময় সাংবাদিকতার নীতিমালা সংশোধন করার কথাও জানান কাজী হাবিবুল আউয়াল।

 

আরিয়ানএস/এএল

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ