• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্মার্ট বাহিনী হিসেবে শিগগিরই আত্মপ্রকাশ করবে র‌্যাব: মহাপরিচালক

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৫:০৯ পিএম

স্মার্ট বাহিনী হিসেবে শিগগিরই আত্মপ্রকাশ করবে র‌্যাব: মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কোনো সন্ত্রাসী শক্তিই রাষ্ট্রের জন্য চ্যালেঞ্জ নয় উল্লেখ করে র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, স্মার্ট বাহিনী হিসেবে খুব শিগগিরই আত্মপ্রকাশ করবে র‌্যাব; মানবাধিকার সমুন্নত রেখেই মোকাবিলা করা হবে সন্ত্রাসবাদ। 

রোববার (১৯ মার্চ) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা বলেন র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন।

প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন মামলায় তিন লাখেরও বেশি অপরাধীকে গ্রেফতার করেছে র‌্যাব। মানবাধিকার সমুন্নত রেখে একটি স্মার্ট বাহিনী হিসেবে র‌্যাব মোকাবিলা করবে সন্ত্রাসবাদ, নিয়ন্ত্রণ করবে জঙ্গিবাদ- এমন প্রত্যয় মহাপরিচালক এম খুরশীদ হোসেনের।

সমতলে গড়ে ওঠা নতুন জঙ্গি সংগঠন পাহাড়ের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে জোট বেঁধেছে। কিছু সংখ্যক নিখোঁজ তরুণের সন্ধানে বেরিয়ে পুলিশের এলিট ফোর্স র‌্যাব আবিষ্কার করে জামায়াতুল ইসলাম ফিল হিন্দাল শারক্বিয়া নামে নতুন জঙ্গি সংগঠনের। কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ নামক বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সঙ্গে তাদের রয়েছে প্রশিক্ষণ চুক্তি।

এসব জঙ্গি সংগঠনের খোঁজে পাহাড়ে ধারাবাহিক অভিযান শুরু করে র‌্যাব। গ্রেফতার করা হয় শারক্বিয়ায় ৬৮ জঙ্গি এবং ১৭ কেনএফ সন্ত্রাসী। ফলে সংগঠনটি এখন অনেকটাই দুর্বল হয়ে গেছে। দেশের অভ্যন্তরীণ সন্ত্রাস দমনের লক্ষ্যে গঠিত এলিট ফোর্স র‌্যাবের বয়স এখন ১৯। বিভিন্ন বাহিনীর চৌকস সদস্যদের নিয়োগ দেয়া হয়। র‌্যাব শিগগিরই স্মার্ট বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করবে বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক।

কোনো সন্ত্রাসী শক্তিই রাষ্ট্রের জন্য চ্যালেঞ্জ নয় জানিয়ে র‌্যাব মহাপরিচালক আরও বলেন, ‘মানবাধিকার সমুন্নত রেখেই মোকাবিলা করা হবে সন্ত্রাসবাদ। দেশটা আমাদের, সেটা পার্বত্য অঞ্চল হোক বা রংপুর হোক; যেখানেই সন্ত্রাসী কর্মকাণ্ড চলবে, সেখানেই ব্যবস্থা নেয়া হবে।’

তিনি বলেন, ‘অবৈধ অস্ত্র উদ্ধার, মাদকবিরোধী অভিযান, ক্যাসিনো অভিযান ও দুর্ধর্ষ সন্ত্রাসীদের গ্রেফতারের মধ্যদিয়ে জনগণের আস্থা অর্জন করেছে এ বাহিনীটি। বিশেষ করে বনদস্যু ও জলদস্যু দমনে বিরাট সাফল্য দেখিয়েছে র‌্যাব। অপরাধীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতেও কাজ করেছে সংস্থাটি।’

 

এএল/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ