• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

চুয়াডাঙ্গায় নাশকতার মামলায় বিএনপির ২১ নেতাকর্মী গ্রেফতার

প্রকাশিত: মে ২০, ২০২৩, ১১:৩৫ পিএম

চুয়াডাঙ্গায় নাশকতার মামলায় বিএনপির ২১ নেতাকর্মী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চুয়াডাঙ্গায় নাশকতার মামলায় বিএনপি ও যুবদলের ২১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (১৯ মে) রাত থেকে শনিবার (২০ মে) ভোর পর্যন্ত আলমডাঙ্গা ও সদর উপজেলার আলাদাস্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারদের আদালতে সোপর্দ করা করা হলে বিচারক তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেন।

সদর থেকে গ্রেফতাররা হলেন- জেলা যুবদলের সহসম্পাদক জাহিদুল ইসলাম (৩০), সদস্য আব্দুর রশিদ (৩৭), মাখালডাঙ্গা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আতিয়ার রহমান লিটন (৪১) ও কোষাধ্যক্ষ হাজি লাল্টু (৪৭)।

আলমডাঙ্গায় গ্রেফতাররা হলেন- জেলা বিএনপির সদস্য ও আলমডাঙ্গা পৌর বিএনপির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ওল্টু (৫৬), গাংনি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক আয়নাল হক (৫৭), রফিকুল ইসলাম (৪২), উজ্জ্বল হোসেন (৩৫), আব্দুল আলিম (৩৬), হাবিবুর রহমান রাজু (৩০), মকলেছ রহমান মিলান (৪৫), সাফায়েত হোসেন (৩৭), এফতেখারুল ইসলাম রাশেদ (২৯) শফিকুল আজম ডালিম (৩৭) জহুরুল ইসলাম (৩৬), বেনজির আহমেদ স্বপন (৪৫), নাসির উদ্দিন (৪৫), ওবাইদুর রহমান বেল্টু (৩৩), সাইফুর রহমান (৪৪), মো. ইকতা (৪৫) ও দেলোয়ার হোসেন ঝন্টু (৪৩)।

গ্রেফতার নেতাকর্মীদের শনিবার দুপুরে পুলিশ প্রহরায় ‍প্রিজনভ্যানে করে আদালত চত্বরে আনা হয়। এ সময় নেতাকর্মী ও গ্রেফতারদের স্বজনরা মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন।

পুলিশ বলছে, ২০২২ সালের ১৪ ডিসেম্বর ভোরে আলমডাঙ্গা পৌর এলাকার আসাননগর মাঠে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা নাশকতামূলক কর্মকাণ্ড করার জন্য সংগঠিত হয়। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। এ ঘটনায় আলমডাঙ্গা থানায় একটি মামলা হয়। বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনের মামলায় নাশকতার প্রস্তুতির সময় উপস্থিত থাকায় আলমডাঙ্গা থানা পুলিশ শুক্রবার রাত থেকে শনিবার ভোর পর্যন্ত আলমডাঙ্গার বেশ কয়েকটি স্থানে অভিযান চালিয়ে বিএনপির ১৭ নেতাকর্মীকে গ্রেফতার করে। পরে শনিবার দুপুরে আলমডাঙ্গা আমলী আদালতে সোপর্দ করা হলে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রিপন হোসেন জেল হাজতে পাঠানোর আদেশ দেন।


চুয়াডাঙ্গা সদর থানায় ২০২৩ সালের বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনের মামলায় জেলা যুবদলের সহ সম্পাদকসহ চারজনকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতার চারজনকে আদালতে সোপর্দ করা হলে বিচারক তাদের জেল হাজতে পাঠানোর আদেশ দেন।

জেলা জাসাসের সাধারণ সম্পাদক সেলিমুল হাবিব বলেন, ‘২৬ মে চুয়াডাঙ্গায় কেন্দ্র ঘোষিত কর্মসূচি ১০ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ রয়েছে। সরকার পদত্যাগের ১০ দফা দাবি নিয়ে এ কর্মসূচি পালন করার কথা রয়েছে। তার আগেই আতঙ্ক সৃষ্টির জন্য মিথ্যা মামলায় দলীয় নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে।’

পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন বলেন, ‘চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গায় বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে। তাদের আদালতে সোপর্দ করা হলে বিচারক কারাগারে পাঠান।’


এডিএস/

আর্কাইভ