• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশ ও ভারতের যৌথ আয়োজনে বৈজ্ঞানিক সিম্পোজিয়াম

প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৮:২০ পিএম

বাংলাদেশ ও ভারতের যৌথ আয়োজনে বৈজ্ঞানিক সিম্পোজিয়াম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এবং ভারতের বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদের (সিএসআইআর) যৌথ আয়োজনে বৈজ্ঞানিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩০ মে) আয়োজিত এ সিম্পোজিয়ামটির মূল বিষয় ছিল ‘টেকসই উন্নয়নের জন্য উন্নত কার্যকরী এবং স্মার্ট উপাদান।’

সিম্পোজিয়ামে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী প্রণয় ভার্মা। প্রধান অতিথি হিসেবে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা উদ্বোধনী বক্তব্যে ভারত ও বাংলাদেশের মধ্যে এসঅ্যান্ডটি সহযোগিতার কথা তুলে ধরে বলেন, সমগ্র বিশ্ব যখন উন্নত অর্থনীতির সারিতে যোগদান করতে আগ্রহী, সেখানে ভারত ও বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তিতে ঘনিষ্ঠ সম্পৃক্ততাকে উন্নীত করার মূল্য ও প্রয়োজনীয়তা রয়েছে।

তিনি বলেন, ‘দুটি দেশের সহযোগিতা এমন সমাধান বয়ে আনতে পারে, যা আমাদের সামাজিক প্রতিবন্ধকতাসমূহকে মোকাবিলা করবে। আমাদের উন্নয়নমূলক আকাঙ্ক্ষা পূরণ করে এমন ধারণা তৈরি করতে পারে, যা বৈজ্ঞানিক গবেষণা এবং উদ্ভাবনে উন্নয়নশীল দেশ হিসেবে অনন্য দৃষ্টিভঙ্গি সৃষ্টি করবে।’


তিনি এসঅ্যান্ডটি সহযোগিতার ক্ষেত্রে উভয় দেশের তরুণ বিজ্ঞানীদের বৃহত্তর অংশগ্রহণের আহ্বান জানান।
 
গত বছরের সেপ্টেম্বরে ভারতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরের সময় সিএসআইআর ভারত ও বিএসসিআইআর বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছিল। বিজ্ঞানীদের পাশাপাশি ভারত ও বাংলাদেশের ইনস্টিটিউট এবং গবেষণাগারগুলোর মধ্যে আন্তঃক্ষেত্র সহযোগিতা বৃদ্ধি করার লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ওই সমঝোতা স্মারক অনুযায়ী ভারত ও বাংলাদেশের বিজ্ঞানীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী এই যৌথ সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে।

সিম্পোজিয়ামটি জৈবিক বিজ্ঞান, খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি, ধাতুবিদ্যা, ন্যানো টেকনোলজি, চামড়াজাত পণ্যবিষয়ক প্রযুক্তি, মেট্রোলজি, পলিমার বিজ্ঞান ও ওষুধ আবিষ্কারসহ যৌথ আগ্রহের বিভিন্ন ক্ষেত্রে পরিচালিত হচ্ছে।


এডিএস/

আর্কাইভ