• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

বাজেটে বরাদ্দ কমছে স্বাস্থ্যখাতে

প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৮:০৯ পিএম

বাজেটে বরাদ্দ কমছে স্বাস্থ্যখাতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট পেশ হচ্ছে আজ। বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের তুলনায় প্রায় তিন হাজার কোটি টাকা কম বরাদ্দ পাচ্ছে স্বাস্থ্য খাত। এতে চিকিৎসায় ব্যয় বাড়বে বলে মনে করছেন অনেকে। চলতি অর্থবছরে বরাদ্দ অর্থের সবটা ব্যবহার করতে না পারায় গুরুত্ব কম পাচ্ছে এ খাত। ফলে মোট বাজেট বাড়লেও নতুন বাজেটে চাহিদামতো অর্থ পাচ্ছে না স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যসেবার মান উন্নয়নে বরাদ্দ বাড়ানোর কোনো বিকল্প নেই। বরাদ্দ কমানো হলে বেসরকারি চিকিৎসার প্রতি নির্ভরশীলতা তৈরি হবে। চিকিৎসা ব্যয় মেটাতে না পেরে আরও সংকটে পড়বে দরিদ্র রোগীরা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, আগামী অর্থবছরের জন্য ৩৫ হাজার ৫০ কোটি টাকার প্রস্তাব দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চলতি অর্থবছরের চেয়ে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা বাড়তি বরাদ্দ চাওয়া হয়। তবে অর্থ মন্ত্রণালয়ের চাপে তা সংশোধন করতে করতে ২৬ হাজার কোটি টাকায় নেমেছে। এই প্রস্তাব আজ সংসদে উপস্থাপন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ গণমাধ্যমকে বলেছেন, ‘স্বাস্থ্যে বাজেট কমা-বাড়া নিয়ে মানুষের চিকিৎসা ব্যয় কমবে না। এটি এখন আরও আকাশ ছোঁবে। কারণ, বাজেট যতটা দেওয়া হয় সেটাই ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না। ফলে বারবার একটি অংশ ফেরত যাচ্ছে। মানুষকে সেবা দেওয়ার জন্য অনেক কিছুর সুষ্ঠু ও পরিকল্পনা কাঠামো দরকার। কিন্তু সেটি এখন পর্যন্ত গড়ে ওঠেনি।’

আর্কাইভ