• ঢাকা বৃহস্পতিবার
    ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র নিয়ে সুখবর দিলেন নসরুল হামিদ

প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৪:০৫ এএম

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র নিয়ে সুখবর দিলেন নসরুল হামিদ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বন্ধ হয়ে যাওয়া পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র আগামী ১৫ দিনের মধ্যে ফের উৎপাদনে আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৬ জুন) জাতীয় সংসদে তিনি বলেন, ‘লোডশেডিং আকস্মিক। এটা বেশিদিন থাকবে না। আগামী ১৫ দিনের মধ্যে উৎপাদনে আসবে পায়রা বিদ্যুৎকেন্দ্র। ১৫-১৬ দিনের মাথায় স্বাভাবিক অবস্থায় ফিরতে পারব। সকলেই একটু ধৈর্য ধরি। সকলেই পার হতে পারব সংকটময় অবস্থা থেকে।’

প্রতিমন্ত্রী বলেন, বেশিদিন আগের কথা নয়। ১৪ বছর আগের কথা। দেশের ৬০ শতাংশ অন্ধকারে ছিল। কোভিড আমাদের অনেক ক্ষতি করে দিয়েছে। স্বাস্থ্যগতভাবে অনেক ক্ষতি করে দিয়ে গেছে, অনেকের স্মৃতি নষ্ট করে দিয়ে গেছে। ভুলে গেছেন অনেকে, আগে ১৬ ঘণ্টা-১৮ ঘণ্টা বিদ্যুৎ থাকত না।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। বিশ্ববাজারের অবস্থা বুঝা কঠিন হয়ে গেছে। আন্তর্জাতিক বাজারে নিরবচ্ছিন্ন জ্বালানি পাওয়া চ্যালেঞ্জ হয়ে গেছে। নিজেদের জ্বালানির সর্বোত্তম ব্যবহার করছি আমরা।

নসরুল হামিদ বলেন, গ্যাসে ১২ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছি। আগামী অর্থবছরে ২৪-২৭ হাজার কোটি টাকা ভর্তুকি যাবে বিদ্যুৎ খাতে। আমরা এতো ভর্তুকি না দিয়ে মূল্য সমন্বয়ে যেতে পারতাম, কিন্তু সেটা করি নাই।

বৈশ্বিক জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণে আমাদেরও সংকটের মধ্যে পড়তে হয়, বলেন তিনি।

উল্লেখ্য, কয়লা সংকটের কারণে সোমবার (৫ জুন) থেকে পুরোপুরি বন্ধ হয়ে গেছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র।

 

জেকেএস/

আর্কাইভ