• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক মোখলেছুর গ্রেফতার

প্রকাশিত: জুন ২১, ২০২৩, ১১:১২ পিএম

মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক মোখলেছুর গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মো. মোখলেছুর রহমান তারাকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (২১ জুন) বেলা সাড়ে ১১টার দিকে ময়মনসিংহ নগরীর ধোপাখোলা থেকে তাকে গ্রেফতার করা হয়। মো. মোখলেছুর রহমান (৭০) শেরপুরের নকলা থানার কুর্শা বাদাগৈর গ্রামের প্রয়াত ময়েজ উদ্দিন আহম্মদের ছেলে।

র‌্যাব-১৪ ময়মনসিংহ কার্যালয়ের মিডিয়া অফিসার আনোয়ার হোসেন জানান,  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় শেরপুরের নকলা উপজেলার নকলা হাইস্কুলে পাকিস্তানি হানাদার বাহিনীরা মো. মোখলেছুর রহমান তারাসহ কয়েকজন রাজাকারের সহায়তায় ক্যাম্প স্থাপন করেন। সেখানে সাধারণ মানুষকে ধরে নিয়ে হত্যা ও নির্যাতন করা হতো।


তিনি জানান, ১৯৭১ সালের ২১ জুলাই রাত সাড়ে ৩টায় তার নেতৃত্বে রাজাকাররা শেরপুর জেলার নকলা থানাধীন বিবিরচর গ্রাম থেকে সোহরাব উদ্দিনসহ তার শ্যালক কুদ্দুস ও কুদ্দুসের চাচাতো ভাই মোবারক আলীকে জোরপূর্বক তুলে নিয়ে তাদের হত্যাসহ বাড়িঘর আগুনে পুড়িয়ে দেয়। এ ছাড়া ৭১ এর ২৭ আগস্ট বিকেলে মুক্তিযুদ্ধের সংগঠক মো. শাহজাহান আলী সজু নামাজ শেষে নকলা বাজারের দিকে আসার পথে রাজাকার তারা তার নেতৃত্বে সজুকে নকলা স্কুলে টর্চার সেলে নিয়ে অমানবিক নির্যাতন করে।
এসব ঘটনায় ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ মামলা হয়। এতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তার বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অভিযুক্তের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপর তিনি আত্মগোপনে চলে যান।

গ্রেফতার মোখলেছুর রহমানকে নকলা থানায় হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন র‍্যাবের মিডিয়া অফিসার।


এডিএস/

আর্কাইভ