• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ওয়াসাকে যে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৭:৩১ পিএম

ওয়াসাকে যে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাগরিক সেবা আরো সহজ করতে ওয়াসাকে উদ্যোগ নেয়ার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর আফতাবনগর এলাকায় দৈনিক ৫০ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব দাশেরকান্দি পয়ঃশোধনাগার কেন্দ্র (এসটিপি) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন শেষে তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন,

ঢাকা, রাজশাহী, চট্টগ্রামের ধারাবাহিকতায় দেশের সব বিভাগ ও জেলায় পানি এবং পয়ঃশোধনাগার কেন্দ্র গড়ে তুলতে হবে। এজন্য মহাপরিকল্পনা প্রণয়ন করতে হবে ওয়াসা ও স্থানীয় সরকার মন্ত্রণালয়কে৷

শুধু শহর নয়, সব নাগরিক সুবিধা গ্রাম পর্যন্ত পৌঁছে দিতে ওয়াসা ও স্থানীয় সরকার মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে তিনি বলেন, কোনো গ্রাম আর গ্রাম থাকবে না। সবাই সব নাগরিক সুবিধা পাবে।

প্রধানমন্ত্রী বলেন,

২০০৫-০৬ অর্থবছরে বিএনপির সময়ে ঢাকার ৬০ ভাগ মানুষ সুপেয় পানি পেত। তখন ঢাকার জনসংখ্যা ছিল ১ কোটি ২০ লাখের মতো। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমরা সায়েদাবাদ ওয়াটার প্ল্যান্ট করে দিয়েছিলাম। কিছু গভীর নলকূপ বসিয়েছিলাম বলেই মানুষ সুপেয় পানি পেত।

তিনি বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত না থাকলে কোনো দেশ উন্নতি করতে পারে না। সেই ধারাবাহিকতায় টানা তিনবার ক্ষমতায় আছি। আমরা প্রথম ঢাকার মানুষকে সুপেয় পানি দিতে উদ্যোগ গ্রহণ করি।

ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় বেশি পানি উৎপাদন করতে পারছে জানিয়ে শেখ হাসিনা বলেন,
২০০৮ সালে আমরা ঢাকা ওয়াসার নতুন কর্মসূচি হাতে নিই। ফলে শতভাগ মানুষ সুপেয় পানি পাচ্ছে। ওয়াসা এখন চাহিদার চেয়ে বেশি পানি উৎপাদন করছে। ঢাকার পানির চাহিদা ২৬০ কোটি লিটার, আর উৎপাদান হচ্ছে ২৭০ কোটি লিটার। ঢাকা ওয়াসা দক্ষিণ এশিয়ার রোল মডেল।

 

জেকেএস/
 

আর্কাইভ