• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

তরুণ প্রজন্মকে শিল্পমনস্ক করতে চারুকলা উৎসবের ভূমিকা গুরুত্বপূর্ণ

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:২১ এএম

তরুণ প্রজন্মকে শিল্পমনস্ক করতে চারুকলা উৎসবের ভূমিকা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তরুণ প্রজন্মকে শিল্প-সংস্কৃতি মনস্ক করে গড়ে তুলতে চারুকলা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সোমবার (১৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আর্ট বাংলা ফাউন্ডেশন আয়োজিত ‍‍`৪র্থ বাংলা চারুকলা উৎসব, ময়মনসিংহ ২০২২‍‍`-এ নির্মিত শিল্পকর্মের সপ্তাহব্যাপী ঢাকা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় শিল্প-সংস্কৃতির নতুন নতুন ও ব্যতিক্রমী উদ্যোগকে সমর্থন ও পৃষ্ঠপোষকতা প্রদান করে আসছে। একইভাবে বাংলা চারুকলা উৎসব আয়োজনের ক্ষেত্রে আর্ট বাংলা ফাউন্ডেশনকে নিয়মিত সহযোগিতা প্রদান করেছে। আগামীতে সুন্দরবন অধ্যুষিত উপকূলীয় জেলা বাগেরহাটে অনুষ্ঠিতব্য ‘৫ম বাংলা চারুকলা উৎসব’ আয়োজনের ক্ষেত্রে এ পৃষ্ঠপোষকতার পরিমাণ আরও বৃদ্ধি করা হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক শিল্পী মোস্তাফিজুল হক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির ডিএমডি এটিএম তাহমিদুজ্জামান ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন আর্ট বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ ইউনুস ও ৪র্থ বাংলা চারুকলা উৎসব ২০২২, ময়মনসিংহ এর কিউরেটর হারুন অর রশীদ টুটুল।

উল্লেখ্য, গত ২২-২৫ ডিসেম্বর ২০২২ তারিখে আর্ট বাংলা ফাউন্ডেশনের আয়োজনে ৪র্থ বাংলা চারুকলা উৎসব ২০২২, ময়মনসিংহে অনুষ্ঠিত হয়। উৎসবে নির্মিত সকল শিল্পকর্মের সমন্বয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহযোগিতায় ১৭-২২ জুলাই ২০২৩ মেয়াদে এ শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীটি প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

 

বিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ