• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রান্সজেন্ডার হো চি মিনের সাক্ষাৎ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০২:৫০ এএম

প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রান্সজেন্ডার হো চি মিনের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ট্রান্সজেন্ডার মানুষদের জন্য আজকের দিনটি মাইলফলক বলে মন্তব্য করেছেন ট্রান্সজেন্ডার হো চি মিন ইসলাম।

বৃহস্পতিবার (১০ আগস্ট) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর হো চি মিন ইসলাম এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে এ কথা বলেন। হো চি মিন ইসলামের ফেসবুক স্ট্যাটাসটি এখানে তুলে ধরা হলো:

‘আজ আমার ব্যক্তিগত জীবনে এবং আমি মনে করি আমাদের মতো ট্রান্সজেন্ডার মানুষদের জীবনে একটি মাইলফলক দিন! আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সঙ্গে গণভবনে আমি একক সাক্ষাৎকারের সৌভাগ্য অর্জন করেছিলাম!

আপনারা সকলেই জানেন, যে একজন ট্রান্সজেন্ডার নার্স এবং একজন অধিকারকর্মী হিসেবে ছোট থেকেই আমি লড়ে যাচ্ছি এবং আমার বোনদের অধিকার রক্ষার জন্যও আমি সচেষ্ট। এই কাজ করতে করতে বারবার নানাভাবে আমি বিপদের সামনে পড়েছি। এমনকি আমার ওপরে প্রাণঘাতী হামলাও হয়েছে। তবু সকলের আশীর্বাদ ও ভালোবাসাকে সম্বল করে আমি কোনোদিন দেশ থেকে পালিয়ে গিয়ে বিদেশে শরণার্থী হিসেবে থাকব এটা চাইনি। আজও চাই না! আমার স্থির বিশ্বাস, বাংলাদেশ যেমন পুরুষ এবং মহিলাদের, তেমনি ট্রান্সজেন্ডার, হিজড়া নাগরিকদেরও! কিন্তু বারবার ব্যক্তিগত এবং সামাজিক স্তরে আমাদের নানা রকমের হেনস্থা ও বঞ্চনার শিকার হতেই হয়! এই বিষয় নিয়েই আজ আমি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপচারিতার সুযোগ পাই!

তিনি দীর্ঘ ৩০ মিনিটের অধিক মূল্যবান সময় দেন আমায়। আমাদের অসুবিধার কথা মনযোগ দিয়ে শোনেন এবং দৃঢ়ভাবে জানান যে, বাংলাদেশের সংবিধান আমাদের সমান অধিকার দেয় এবং তার সরকার এই বিষয়ে সবসময়ই পাশে আছে এবং থাকবে। একই সঙ্গে তিনি এটিও বলেন যে, যারা আমাদের অধিকারের বিরোধিতা করছেন তারা সঠিকটা না জেনে, ভুল জেনে এটি করছেন। পারিবারিক সম্পত্তির ক্ষেত্রেও নারী স্বভাবের ট্রান্সজেন্ডার মানুষদের নারী হিসেবে এবং পুরুষ স্বভাবের ট্রান্সজেন্ডার মানুষদের পুরুষ হিসেবেই সম্পত্তির অধিকার থাকবে।

প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎকারের জন্য আমি ব্যক্তিগতভাবে এবং আমার কমিউনিটির সবার তরফ থেকে অত্যন্ত গভীরভাবে ধন্যবাদ জানাই! আগামী দিনে উনার এই আশ্বাস আমাদের অধিকারের লড়াইকে শক্তিশালী করবে বলেই আমার দৃঢ় বিশ্বাস!’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ