• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মাতারবাড়িতে ভিড়ল সপ্তম কয়লাবাহী জাহাজ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৭:১৬ পিএম

মাতারবাড়িতে ভিড়ল সপ্তম কয়লাবাহী জাহাজ

ছবি: সংগৃহীত

কক্সবাজার প্রতিনিধি

পরীক্ষামূলক উৎপাদনে থাকা মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের জন্য একের পর এক জাহাজে করে আনা হচ্ছে কয়লা। শুক্রবার (১১ আগস্ট) সকালে ৬৫ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে সপ্তম জাহাজটি ভিড়ে বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে।

ইন্দোনেশিয়ার তারানহা বন্দর থেকে কয়লা লোড করে জাহাজটি মাতারবাড়ি জেটিতে এসেছে। এ নিয়ে গত ৪ মাসে প্রায় ৫ লাখ টন কয়লা আমদানি হয়েছে এই বিদ্যুৎ কেন্দ্রে।

এদিকে উদ্বোধনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই কাজের ব্যস্ততা বাড়ছে মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্রের। ইতোমধ্যে শুরু হয়েছে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎ কেন্দ্রের পরীক্ষামূলক উৎপাদন।

জানা যায়, ভোরেই বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে ভিড়েছে কয়লাবাহী সপ্তম জাহাজ। মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এমভি মন্ডিয়াল সান নামের জাহাজটিতে ৬৫ হাজার মেট্রিক টন কয়লা রয়েছে।
সতর্কতার সঙ্গে সাড়ে ১২ মিটার গভীরতার জাহাজটি জেটিতে ভেড়ানোর পর শুরু হয়েছে কয়লা খালাসের প্রক্রিয়া অত্যাধুনিক সাকশেন মেশিন এবং কনভেয়ার বেল্ট ব্যবহারের কারণে এই বিদ্যুৎকেন্দ্রে মাত্র ৩ থেকে ৪ দিনে কয়লা খালাস শেষ করা যাচ্ছে। উদ্বোধনের পর কোনো রকম ঘাটতি না হয়; সেজন্য আগে থেকেই কয়লার মজুদ গড়ে তোলা হচ্ছে বিদ্যুৎ কেন্দ্রের রিজার্ভারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী দুই মাসের মধ্যে ৩০ হাজার কোটি টাকার এই বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করার কথা রয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ