• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

তিন দিনের বৃষ্টিপাত নিয়ে যে পূর্বাভাস দিলো আবহাওয়া অফিস

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩, ০৭:৪১ পিএম

তিন দিনের বৃষ্টিপাত নিয়ে যে পূর্বাভাস দিলো আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ভাদ্র মাসকে বলা হয়ে থাকে গরমের মাস। তবে মাসের শুরু থেকে দেশের অনেক অঞ্চলে বৃষ্টি হচ্ছে। এতে করে ভাদ্র মাসের গরম তেমন একটা অনুভূত হয়নি। এবার বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিস বলছে, সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে।

শুক্রবার (২৫ আগস্ট) আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত সকাল ৯টায় দেয়া এক পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৩ দিনের মধ্যে সারা দেশে চলমান বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। তবে এ সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এর প্রভাবে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুক্রবার (২৫ আগস্ট) সকাল ৬টা পর্যন্ত সবশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে ঢাকায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এসময়ের মধ্যে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ১২৫ মিলিমিটার। আর রাজধানী ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে ১৮ মিলিমিটার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ