• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

প্রযুক্তি শিক্ষা বিস্তারে ঋণ দিচ্ছে এডিবি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ১২:৩৪ এএম

প্রযুক্তি শিক্ষা বিস্তারে ঋণ দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং তথ্য প্রযুক্তি (আইটি) প্রোগ্রামের উন্নতির জন্য ১০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে সংস্থাটি। স্থাণীয় মুদ্রায় যা দাঁড়ায় প্রায় ১ হাজার ১০০ কোটি টাকা। শুক্রবার এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো  হয়েছে।

এ প্রসঙ্গে সংস্থাটির সোশ্যাল সেক্টর ইকোনমিস্ট রিওতারো হায়াশি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তি গ্রহণকে ত্বরান্বিত করতে এবং ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নের জন্য এ ঋণ সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, উচ্চ শিক্ষা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের উন্নীত করা সময়ের প্রয়োজন। উদ্যোক্তা যারা দেশের আইটি শিল্পকে এগিয়ে নিতে সাহায্য করতে পারে তাদের জন্য এ ঋণ কাজে লাগবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রকল্পটি বাংলাদেশের শীর্ষ স্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও্ প্রকৌশল, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং তথ্য প্রযুক্তি ডিগ্রি প্রোগ্রামগুলোকে আপগ্রেড করবে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য এ অর্থ ব্যয় করা হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ