• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা নিয়ে ভয়ের কোনো কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ০১:৫৩ এএম

যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা নিয়ে ভয়ের কোনো কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগ্রহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণ সতর্কবার্তা এটা তাদের নিজস্ব ব্যাপার এ কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র মাঝেমধ্যেই তাদের নাগরিকদের জন্য এসব সতর্কতা জারি করে থাকে। আমরা শান্তিপূর্ণ দেশ। কারও কোনো ভয়ের কারণ নেই।

শনিবার (১৪ অক্টোবর) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল অডিটোরিয়ামে ড. অরূপরতন চৌধুরীর মিউজিক ভিডিও ‘এলো মা দুর্গা’র প্রকাশনা উৎসবে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে ভয়ের কোনো কারণ নেই, শান্তিপূর্ণ দেশ আমাদের। যুক্তরাষ্ট্র মাঝেমধ্যেই তাদের নাগরিকদের সতর্কবার্তা দেয়।

 

ফিলিস্তিন ইস্যুতে মন্ত্রী বলেন, যারা মানবাধিকার নিয়ে কথা বলেন-মানবাধিকারের এজেন্ট হিসেবে কাজ করেন তারা ফিলিস্তিন ইস্যুতে চুপ করে আছে। তাদের দুঃখিত হওয়া উচিত, লজ্জিত হওয়া উচিত।

যারা মানবতার এজেন্ট হিসেবে কাজ করে, তারা এখন মানবতাকে হত্যায় শামিল হয়েছে। এত মানুষ মারা যাচ্ছে, সবাই নিশ্চুপ। তাদের মানবতা আসলে প্রশ্নবিদ্ধ। আমরা যুদ্ধ চাই না। মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে শিকার ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। আর ফিলিস্তিনে লাখ লাখ লোককে সেখান থেকে বিতারিত করা হচ্ছে। এটা মানবতার জন্য লজ্জাজনক। ফিলিস্তিনের জনগণের সঙ্গে আমরা সবসময় ছিলাম আছি। আমাদের সামর্থ্য কম, কিন্তু আমাদের মানসিক সমর্থন ফিলিস্তিনের প্রতি আছে জানান মন্ত্রী।

বিদেশি পর্যবেক্ষক দেশে আসা প্রসঙ্গে তিনি বলেন, বিদেশিদের দিকে তাকিয়ে থাকা বাদ দিতে হবে আমদের। জনগণ সার্টিফিকেট দিলে আর কারও সার্র্টিফিকেট লাগবে না।

সব অন্যায় ও অশুভ শক্তি পরাভূত করে সাম্প্রদায়িক সৌন্দর্য ও স্থিতিশীলতার ধারাবাহিকতা বজায় রেখে সুন্দর বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তি ও স্থিতিশীলতা বজায় থাকলে উন্নয়নের মহাসড়কে আমাদের অগ্রযাত্রায় আমরা নিশ্চয়ই সফল হব। সনাতন ধর্মাবলম্বীরা যাতে নির্বিঘ্নে পূজা উদযাপন করতে পারেন সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় যথেষ্ট উদ্যোগ নেয়া হয়েছে। ফলে প্রতিবছর পূজামণ্ডপের সংখ্যা বাড়ছে। যারা পূজার সঙ্গে সংশ্লিষ্ট তারাও চোখ-কান খোলা রাখবেন, কোথাও কোনো ঝামেলা দেখলে সাথে সাথে জানাবেন। 

 

সাজেদ/

আর্কাইভ