• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

‍‍`নির্বাচন বানচালের চেষ্টা হলে ফল ভালো হবে না‍‍`, হুঁশিয়ারি হাসিনার

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৩:০৪ এএম

‍‍`নির্বাচন বানচালের চেষ্টা হলে ফল ভালো হবে না‍‍`, হুঁশিয়ারি হাসিনার

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে বাংলাদেশের নির্বাচন কমিশন। নির্বাচনের দিন ঘোষণার পরেই বিক্ষোভে উত্তাল হয়েছে প্রতিবেশী দেশ। কোথাও কোথাও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ নিয়ে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রী শেখা হাসিনা। যে বা যারা নির্বাচন ভণ্ডুলের চেষ্টা করবে, তাদের রেহাত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বাংলাদেশের সাধারণ নির্বাচনে দিন ঘোষণার সঙ্গে সঙ্গে প্রতিবাদে সরব হয় প্রধান বিরোধী দল বিএনপি। রবিবার থেকে ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পাশাপাশি নির্বাচনী নির্ঘণ্ট বাতিলের ডাক দিয়েছে দলটি। এরপরেই বিরোধীদের প্রতি হুঁশিয়ারি দিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে নির্বাচন বানচালের চেষ্টা করা হলে, তার ফল মারাত্মক হবে বলে বার্তা দেন।

শনিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের মাঝে ফর্ম বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বক্তব্য রাখার সময় যারা আগ্নিসংযোগের ঘটনা ঘটাচ্ছে, তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য বাংলাদেশের মানুষের কাছে আবেদন জানান।

তাঁর মতে, অনেক আন্দোলন ও সংগ্রামের পর দেশের মানুষের ভোটাধিকারের অধিকার প্রতিষ্ঠা হয়েছে। জনগণের এই ভোটাধিকার যাতে কেউ কেড়ে নিতে না পারে, তারজন্য আওয়ামি লিগ সতর্ক বলে জানান তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রী অভিযোগ করে আরও বলেন যে বঙ্গবন্ধুকে খুনের পর রাতের অন্ধকারে বন্দুকের নল ব্যবহার করে ক্ষমতা দখলের ঘটনা ঘটেছিল। ছিনিমিনি খেলা হয়েছিল জনগণের ভোটাধিকার নিয়ে।

এই ঘটনা রুখতে গিয়ে তাঁর দলের বহু নেতা ও কর্মী অত্যাচারের শিকার হয়েছিলেন বলে দাবি করেন। সেই সময় আন্দোলন করতে গিয়ে দলের যে সমস্ত কর্মী প্রাণ হারিয়েছেন, তাদেরও স্মরণ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। বিএনপি ছাড়া যে সমস্ত দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নিয়েছে, তাদেরকে সাধুবাদ জানিয়েছেন আওয়ামি লিগ নেত্রী।

মানুষের থেকে বিচ্ছিন্ন দলগুলিই নির্বাচন বানচালের চেষ্টা করছে বলে অভিযোগ করেন। এদিকে, দলীয় কার্যালয় থেকে নিজের মনোনয়ন ফর্মও তোলেন শেখ হাসিনা। গোপালগঞ্জ-৩ আসন থেকে এবারও প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন পত্র সংগ্র্রহ করেন।

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি নির্বাচন হবে বাংলাদেশে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বর। এর পরে হবে স্ক্রুটনি। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর। এরপর কমিশনের তরফে রাজনৈতিক দলগুলিকে বিলি করা হবে প্রতীক।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ