• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আনন্দবাজারের চোখে বাংলাদেশের নির্বাচন

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ১১:০৭ এএম

আনন্দবাজারের চোখে বাংলাদেশের নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশের সাধারণ নির্বাচনে নিজের কেন্দ্রে জয় পেয়েছেন শেখ হাসিনা। গোপালগঞ্জ-৩ আসনে বিপুল ভোটে প্রতিদ্বন্দ্বীদের হারিয়েছেন তিনি। তাঁর দল আওয়ামী লিগ আবার ক্ষমতায় গ্রহণ করতে যাচেছ। তবে, বাংলাদেশের নির্বাচন নিয়ে বিরোধীদের অভিযোগ, ‘এখানে কোনও ভোট হয়নি’।

প্রধান বিরোধী বিএনপিসহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি।

রোববার সকাল থেকে বিভিন্ন বুথে ভোটারের সংখ্যা ছিল চোখে পড়ার মতো কম। অশান্তির খবর পাওয়া যায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে। একাধিক বুথে ভোট বাতিল করতে হয়েছে। ভোট-হিংসায় প্রাণ গিয়েছে এক জনের। গুলিবিদ্ধ হন দু’জন। বিকেল তিনটা পর্যন্ত ভোটদানের হার ছিল মাত্র ৩৬ শতাংশ। সর্বশেষ ভোটদানের হার ৪০ শতাংশের বেশি।

বিএনপির দাবি, সাধারণ মানুষ এই ‘ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে’। বিএনপি নেতা রহুল কবির রিজ়ভী বলেন, “এক তরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নাই।” যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে।”

রোববার রাত পৌনে ৮টা নাগাদ বেসরকারি ভাবে হাসিনার জয়ের খবর জানায় বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম। গোপালগঞ্জ-৩ আসনে দাঁড়িয়েছিলেন শেখ হাসিনা। মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৩০০ জন। এর মধ্যে হাসিনা পেয়েছেন ২ লক্ষ ৪৯ হাজার ৯৬২ ভোট। তাঁর ‘নিকটতম’ প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন ৪৬০টি ভোট। ৪২৫টি ভোট পেয়ে এই কেন্দ্রে তৃতীয় স্থানে রয়েছেন আর এক প্রার্থী মাহাবুর মোল্লা।

শেখ হাসিনা ছাড়া উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে নড়াইল-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী মাশরাফি বিন মর্তুজা ১ লাখ ৮৫ হাজার ৬১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১০২টি ভোট।

প্রথম বার ভোটে দাঁড়িয়ে বিপুল ভোটে জিতে সাংসদ হলেন ক্রিকেটার সাকিব আল হাসান। বাংলাদেশে মাগুরা-১ থেকে ভোটে দাঁড়িয়েছিলেন সাকিব। তিনি পেয়েছেন ১,৮৫,৩৮৮টি ভোট।

 

আর্কাইভ